Weather: শীতল হাওয়ার স্রোত কলকাতা সহ দক্ষিণবঙ্গে, জাঁকিয়ে ঠান্ডার পড়ার সম্ভাবনা

1

বুধবার শীতল হাওয়ার স্রোত কলকাতা সহ দক্ষিণবঙ্গে । আবহাওয়া দফতর সূত্রে খবর, দিনের তাপমাত্রাও বাড়বে না , ঠান্ডা ভাব আরও বেশ কিছু দিন থাকবে।

Weather: শীতল হাওয়ার স্রোত কলকাতা সহ দক্ষিণবঙ্গে, জাঁকিয়ে ঠান্ডার পড়ার সম্ভাবনা

Read More-কলকাতা পুরভোটের সব বুথ ও স্ট্রংরুমে থাকতে হবে CCTV, নির্দেশ হাইকোর্টের

দিনের তাপমাত্রাও খুব একটা বাড়বে না। ২৪ থেকে ২৫ ডিগ্রির কাছাকাছি থাকবে তাপমাত্রা (Temparature) ।

এদিন সকাল থেকেই হিমেল হাওয়ার স্রোতে ইতিমধ্যেই শহরের পারদ নেমেছে। সোমবার সকাল সাড়ে ৭ টায় শহরের তাপমাত্রা ছুয়েছে ১৪ ডিগ্রি। তাই শিরশিরে অনুভব শেষ অবধি ফিরেছে বর্ষশেষে। আকাশে একফোটাও মেঘ নেই। ঝকঝকে পরিষ্কার আকাশের জেরেই জাঁকিয়ে ঠান্ডার পড়ার সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া সূত্রে খবর, আগামী চার-পাঁচদিন দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। এই মুহূরর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উল্লেখ্য, আলিপুর আবহাওয়া দপ্তরের উপ মহানির্দেশক সঞ্জীব বন্দোপাধ্যায় জানিয়েছেন, মঙ্গলবার ছিল চলতি বছরের শীতলতম দিন। উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঠান্ডা এবং শুষ্ক বাতাস রাজ্যে ঢোকার ফলে মঙ্গলবার সকালে কলকাতার আলিপুরে তাপমাত্রা ছিল ১৪.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। মঙ্গলবার এবছরের সব থেকে শীতলতম দিন। তিনি বলেন, জেলায় কোথাও কোথাও তাপমাত্রা আরও কিছুটা কম ছিল। মঙ্গলবার আসানসোলের তাপমাত্রা ছিল ১৩.৩ ডিগ্রি দার্জিলিঙে ছিল ৫.৩, ক্যালিংপঙে ছিল ১০, কৃষ্ণনগরের তাপমাত্রা ছিল ১৩, পুরুলিয়া ১১.৭ এবং শিলিগুড়ির তাপমাত্রা ছিল ১০.২। আবহাওয়া দফতর সূত্রে খবর, এই ঠান্ডা ভাব আরও বেশ কিছু দিন থাকবে। দিনের তাপমাত্রাও খুব একটা বাড়বে না। ২৪ থেকে ২৫ ডিগ্রির কাছাকাছি থাকবে তাপমাত্রা। তবে কলকাতায় রাতের তাপাত্রা ১৩ কাছাকাছি থাকবে।

প্রসঙ্গত, জাওয়াদের জেরে টানা বৃষ্টি হচ্ছিল বঙ্গে। শীতের পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছিল এই নিম্নচাপই। জাওয়াদের রেশ কাটতে না কাটতেই আবারও নিম্নচাপের ভ্রূকুটি দেখা দেয় বঙ্গে। যায় জেরে তাপমাত্রাও বেশ কিছুটা বেশি ছিল বঙ্গে। তবে এবার জাঁকিয়ে পড়তে পারে শীত। রাজ্য়ে রাতের দিকে তাপমাত্রা বেশ কিছুটা নামার আশঙ্কা। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ১৪.২ডিগ্রী। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। সর্বনিম্ন ৪১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস

Previous articleবিএসএফের ক্ষমতা বৃদ্ধি নিয়ে কেন্দ্রকে হলফনামার দেওয়ার নির্দেশ হাইকোর্টের
Next articleসোনিয়ার বাসভবনে বিরোধীদের বৈঠকে ডাক পেল না তৃণমূল, ছিল শিবসেনা, এনসিপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here