আগামী বছর ৩১ মার্চের মধ্যে টেট পরীক্ষা নেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

0

ডিএলড (ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন) উত্তীর্ণদের জন্য নতুন করে শিক্ষক নিয়োগের পরীক্ষা (টেট)নেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আগামী বছর ৩১ মার্চের মধ্যে পশ্চিমবঙ্গ সরকারকে ওই পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। বিচারপতি আব্দুর নাজির এবং বিচারপতি কৃষ্ণ মুরারির ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে রাজ্যকে।

আদালতে মামলাকারীদের বক্তব্য, ২০১৫ সালের পর এই রাজ্যে কোনও টেট পরীক্ষা হয়নি। ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন (এনসিটিই)-এর গাইডলাইন অনুযায়ী, বছরে ন্যূনতম এক বার এই পরীক্ষা নিতে হবে। যারা ডিএলড পাশ করেছেন, তাঁদের বয়সের বিষয়টি যাতে সরকার মাথায় রাখে সেই আবেদনও করেছিলেন মামলাকারীরা।

টেট-২০১৭ নেওয়ার বিজ্ঞপ্তি জারি হয়েছিল ২০১৭ সালে। ফর্ম সেই সময়ে জমা দেওয়া হয়েছিল। কিন্তু সেই পরীক্ষা নেওয়া হয় ২০২১ সালের জানুয়ারি মাসে। এই ৪ বছরের মধ্যে আরও যাঁরা যোগ্য হয়েছেন, তাঁদেরও পরীক্ষায় বসতে দেওয়ার জন্য আবেদন জানিয়ে করা হয়েছিল মামলা। কলকাতা হাই কোর্টে বিষয়টির নিষ্পত্তি না হওয়ায় আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে। তার পরই দেশের শীর্ষ আদালত ২০২২ সালের মার্চ মাসের মধ্যে পরীক্ষা নিতে বলেছে। পরীক্ষার ফল প্রকাশ এবং নিয়োগ প্রক্রিয়াও দ্রুত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে।

Previous articleজোম্যাটো, সুইগির বিরুদ্ধে প্রতিযোগিতা কমিশনের দ্বারস্থ রেস্তরাঁ সংগঠন এনআরএআই
Next articleএবার দেবাঞ্জন-কাণ্ডের ছায়া নদিয়ায়, ভুয়ো CID অফিসার পরিচয়ে প্রতারণা মহিলার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here