Monday, January 24, 2022
Homeপশ্চিমবঙ্গআজ থেকে তিনদিনের মুম্বই সফরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়, রয়েছে একাধিক কর্মসূচি

আজ থেকে তিনদিনের মুম্বই সফরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়, রয়েছে একাধিক কর্মসূচি

আজ, মঙ্গলবার তিনদিনের মুম্বই সফরে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কর্মসূচি নির্ধারিত ছিল। তবে সময়টা একটু এগিয়ে নিয়ে আসা হয়েছে। রবিবার দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে মুম্বই থেকেই জোটের সলতে পাকানোর কাজটা শুরু করতে চান। তবে সঙ্গে থাকছে রাজ্যে বিনিয়োগ নিয়ে আসার কাজও। এখানে পৌঁছে তিনি এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করবেন। সেখানেই জানিয়ে দেওয়া হবে কংগ্রেস এগিয়ে আসছে না। শরদ পাওয়ারই মমতা বন্দ্যোপাধ্যায়কে বলেছিলেন, সর্বভারতীয় স্তরে কংগ্রেসকে ছাড়া জোট সম্ভব নয়। কিন্তু কংগ্রেসের আচরণে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। তাই তিনি প্রমাণ–সহ বার্তা দেবেন শরদ পাওয়ারকে।

রাজ্য বিনিয়োগ টানাতে আগামী ১ ডিসেম্বর শিল্পপতিদের সঙ্গে সাক্ষাৎ করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে আসার আমন্ত্রণও জানাবেন শিল্পপতিদের। ইতিমধ্যেই তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়ে এসেছেন। জোটের পক্ষে গতকালই মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‌কে প্রধানমন্ত্রী হবে সেটা বড় কথা নয়। আসল কথা হল ২০২৪ সালে কেন্দ্র থেকে বিজেপিকে ক্ষমতাচ্যুত করা। সেটাই আমাদের ব্রত।’‌ তারপর এই বাণিজ্যনগরীতে তৃণমূল সুপ্রিমোর পা রাখা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

মহারাষ্ট্রে কংগ্রেস এবং এনসিপির সঙ্গে জোট করে সরকারে রয়েছে উদ্ধব ঠাকরের শিবসেনা। সম্প্রতি তাঁদের মুখপত্র সামনায় বাংলার নেত্রীকে বাঘিনী বলে সম্বোধন করা হয়েছিল। বিজেপির সঙ্গে সম্পর্ক একেবারে তলানিতে রয়েছে শিবসেনার। তাই সেখান থেকে তাঁরা বেরিয়ে এসেছিলেন। আর উদ্ধবের সঙ্গে মমতার সম্পর্ক বরাবরই ভাল। আগামীর ২০২৪ সালের নির্বাচন নিয়ে তাই শিবসেনা প্রধানের সঙ্গে স্ট্র‌্যাটেজি তৈরি করে ফেলতে চান তৃণমূলনেত্রী।

আবার নয়াদিল্লির রাজনীতিতে শরদ পাওয়ারের অভিজ্ঞতা মারাত্মক। তাই তাঁর সঙ্গেও রণকৌশল তৈরি করতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। এখন এই বৈঠকের পর কংগ্রেসকে বোঝান কিনা শরদ পাওয়ার সেটাও দেখার বিষয়। কারণ শরদ পাওয়ারের কথা শুনেই প্রথমে প্রশান্ত কিশোরকে নয়াদিল্লি পাঠিয়েছিলেন তৃণমূল নেত্রী। তারপর নিজে গিয়ে কথা বলেছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে। কিন্তু কংগ্রেস এগিয়ে আসতে পারেনি।

 

উল্লেখ্য, নেপালি কংগ্রেসের পক্ষ থেকে তাদের দলের পক্ষ থেকে ১৪তম জাতীয় কনভেনশনের উদ্বোধনে প্রধান অতিথি করা হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। আগামী ১০ ডিসেম্বর মুখ্যমন্ত্রীকে কাঠমান্ডুতে আমন্ত্রণ করা হয়েছে। মমতার মুম্বই সফরে বলিউড বাদশা শাহরুখ খানের সঙ্গেও দেখা হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments