আফগানিস্তানে দু’টি ভারতীয় দূতাবাসে হানা, নথির খোঁজে তল্লাশি তালিবানদের

0

আফগানিস্তানে অন্তত দু’টি ভারতীয় দূতাবাস তছনছ করল তালিবানরা। বন্ধ হয়ে যাওয়া দুই দূতাবাসে তল্লাশি চালানোর পাশাপাশি দু’টি গাড়িও নিয়ে গিয়েছে তালিবানরা। গত বুধবার কান্দাহার এবং হেরাটের ভারতীয় দূতাবাসে তালিবানরা হানা দেয় বলে খবর। যদিও দু’টি দূতাবাসই ইতিমধ্যে বন্ধ করে দিয়েছে ভারত সরকার। সেখানকার কর্মীদেরও নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

আফগানিস্তানে দু’টি ভারতীয় দূতাবাসে হানা, নথির খোঁজে তল্লাশি তালিবানদের

Read More-ছত্তিশগড়ের নারায়ণপুরে নকশাল হামলা, শহীদ ২ আইটিবিপি জওয়ান

কাবুলের দখল নেওয়ার পর তালিবানরা গোটা বিশ্বকে আশ্বস্ত করে বলেছিল, আফগানিস্তানের মাটি থেকে অন্য কোনও দেশের ক্ষতি করা হবে না। যদিও তালিবানরা মুখে এ কথা বললেও তাদের কাজ সেই দাবির সঙ্গে মিলছে না। ভারতীয় দূতাবাসে তালিবানদের হানার ঘটনায় ফের সেই অভিযোগই প্রমাণিত হল।

Read More-গুজরাটের সোমনাথে একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

ভারত সরকারের এক শীর্ষ আধিকারিক এনডিটিভি-কে বলেন, ‘আমরা এটা আশাই করেছিলাম। দূতাবাসে তছনছ করার পাশাপাশি ওরা দূতাবাসে বিভিন্ন নথির খোঁজেও তল্লাশি চালায়। আমাদের দু’টি দূতাবাস থেকেই গাড়ি নিয়ে চলে গিয়েছে তালিবানরা।’

Read More-শোকের ছায়া সংগীত জগতে, প্রয়াত প্রখ্যাত সংগীতশিল্পী পিলু ভট্টাচার্য

সূত্রের খবর, কয়েকদিন আগেই তালিবানদের তরফে দিল্লিকে বার্তা দিয়ে আফগানিস্তানে ভারতীয় দূতাবাসগুলির কোনও ক্ষতি করা হবে না বলে আশ্বস্ত করা হয়েছিল। ভারত যাতে দূতাবাসগুলি খালি না করে, সেই বার্তাও দেয় তালিবানরা। ভারত সরকারের সূত্র অনুযায়ী, কাতারে অবস্থিত তালিবান নেতা আব্বাস স্টানিকজাইয়ের অফিস থেকেই এই বার্তা দেওয়া হয়েছিল।

Read More-ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে চলবে বৃষ্টিপাত, উত্তরবঙ্গে জারি সর্তকতা

চলতি সপ্তাহের শুরুতেই আফগানিস্তানের নিজেদের দূতাবাসের কর্মী ও আধিকারিকদের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনে ভারত। বায়ুসেনার দু’টি সি-১৭ বিমানে করে ভারতীয় দূতাবাসের কর্মীদের কাবুল থেকে ফিরিয়ে আনা হয়। আফগানিস্তানের ভারতীয় রাষ্ট্রদূতকেও ফিরিয়ে আনা হয়। যদিও এখনও প্রায় এক হাজার ভারতীয় আফগানিস্তানে আটকে রয়েছেন।

তবে যেভাবে ভারতীয় দূতাবাসে তালিবানরা আক্রমণ চালালো, তাতে আফগানিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক আরও খারাপ হবে, তা বলার অপেক্ষা রাখে না। সূত্রের খবর, পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর মদতেই ভারতীয় দূতাবাস হানা দিয়েছে তালিবানরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here