এবার কৃষকদের উন্নয়নের স্বার্থে দেশের মধ্যে প্রথম ‘ইউপিএফপিও’ শক্তি নামে পোর্টাল চালু করল যোগী সরকার

0

এবার কৃষকদের উপকারের জন্য দেশের মধ্যে প্রথম ‘ইউপিএফপিও’ শক্তি নামে একটি পোর্টাল চালু করল উত্তরপ্রদেশ সরকার। যেখান থেকে কৃষকরা, উত্‍পাদক গোষ্ঠী, কৃষি সহযোগী অন্যান্য ক্ষেত্রগুলি এই পোর্টাল ব্যবহার করে প্রভূত লাভবান হবেন বলে জানা গিয়েছে। এই পোর্টালের মাধ্যমে যোগী সরকার কৃষক, ব্যবসায়ী সংস্থা, কৃষিক্ষেত্র ও অন্যান্য বিভাগগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসবে।

রবিবার উওরপ্রদেশের গোরক্ষপুরের একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে কিষান কল্যাণ মিশনের অংশ হিসেবে এই কৃষক প্রযোজক সংস্থা কেন্দ্রিক ইউপিএফপি পোর্টালের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ছাড়াও এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের কৃষি বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তা এবং সরকারি অফিসাররা।

জানা গিয়েছে, সরকারি এই পোর্টাল থেকে বিভিন্ন বিষয়ে লাভবান হবেন কৃষকেরা এবং অন্যান্য সহযোগী পেশার মানুষেরা। রবিবার গোরক্ষপুরের ওই অনুষ্ঠানে যোগ দিয়ে এই পোর্টালের প্রশংসায় পঞ্চমুখ হন তিনি। এদিন তিনি বলেন, ‘কৃষকদের উন্নয়নের স্বার্থে এবং তাঁদের আর্থিক দিক থেকে আরও লাভবাব করে তুলতে এই পোর্টাল দারুণ কাজে লাগবে। রাজ্যের কৃষিবিভাগের কর্মীদের অক্লান্ত পরিশ্রম এবংং প্রচেষ্টায় এই পোর্টাল গড়ে তোলা হয়েছে। এর আগেও অতীতে ইউপি সরকার কৃষিক্ষেত্রে উন্নতির জন্য বিভিন্ন জিনিস প্রবর্তনের ক্ষেত্রে অগ্রাধিকার পেয়েছিল। অতীতের সেই কথা মাথায় রেখেই এবার কৃষকদের স্বার্থে দেশের মধ্যে প্রথম এই পোর্টাল চালু করা হল।’

শুধু তাই নয়, গোরক্ষপুরে যোগী আদিত্যনাথের এই পোর্টালের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় ৩ হাজার কৃষক। ইউপি সরকারের এই পোর্টাল চালুর মূল লক্ষ্যই হল, কৃষকদের বাজার ভিত্তি প্রসারিত করতে, ম্যান্ডির উপর নির্ভরতা হ্রাস করতে এবং জাতীয় ও আন্তঃসীমান্ত বাণিজ্যের সুবিধা করে দেওয়া । বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন (বিএমজিএফ) এর প্রযুক্তিগত এবং অর্থায়নের সহায়তায় এই পোর্টালটি তৈরি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here