এবার সিবিআই, ইডির মতো কেন্দ্রীয় সংস্থাকে তলব করতে চলেছেন বিধানসভার স্পিকার

0

সিবিআই, ইডির মতো কেন্দ্রীয় সংস্থাকে এবার তলব করতে চলেছেন বিধানসভার স্পিকার বিমান ব্যানার্জি। সাধারণত কোনও অভিযোগের তদন্তে মন্ত্রী বা জনপ্রতিনিধিদের তলব করে এই দুই কেন্দ্রীয় সংস্থা। কিন্তু এবারই ঘটতে চলেছে একেবারে উল্টো ঘটনা।

এবার সিবিআই, ইডির মতো কেন্দ্রীয় সংস্থাকে তলব করতে চলেছেন বিধানসভার স্পিকার

Read More-এখনই শিক্ষকদের বাড়তি বেতন ফেরত চাইতে পারবে না শিক্ষা দফতর, স্থগিতাদেশ জারি হাইকোর্টের

ঘটনার মূলে আছে নারদ মামলায় রাজ্যের দুই মন্ত্রী সুব্রত মুখার্জি, ফিরহাদ হাকিম এবং বিধায়ক মদন মিত্রের বিরুদ্ধে ওই দুই সংস্থার দেওয়া চার্জশিট। কিছুদিন আগে নারদ মামলায় এই তিন নেতার বিরদ্ধে চার্জশিট জমা দেয় সিবিআই ও ইডি। সেই সূত্রেই ইডি-র বিশেষ আদালত তাঁদের নামে সমনও জারি করেছে। সেই সমন স্পিকারের মাধ্যমে অভিযুক্তদের কাছে পৌঁছতে পাঠানো হয় বিধানসভায়। কিন্তু সমন পৌঁছনোর দায়িত্ব বিধাসনভার নয়, জানিয়ে তা অভিযুক্তদের কাছে পাঠাতে অস্বীকার করেন স্পিকার।

Read More-কয়লাকাণ্ডে ফের অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব ED-র

এবার কিন্তু আরও একধাপ এগিয়ে ওই চার্জশিট জমার প্রক্রিয়া নিয়েই আপত্তি তুলেছেন স্পিকার। বিধানসভা সূত্রে খবর, স্পিকারের অগোচরে, তাঁর অনুমোদন ছাড়া সিবিআই, ইডি ওই চার্জশিট দিয়েছে। তাই জনপ্রতিনিধিদের নামে চার্জশিট দেওয়ার ক্ষেত্রে যে আইন রয়েছে তা ‘ইচ্ছাকৃত ভাবে লঙ্ঘন’ করা হয়েছে বলেই মনে করছে বিধানসভার সচিবালয়। আর তার ব্যাখ্যা জানতেই সিবিআই, ইডির দুই কর্তাকে তলব করার সিদ্ধান্ত নিয়েছেন স্পিকার।

Read More-গঙ্গার ঘাটে প্রবেশ করতে হলে দিতে হবে বিশেষ পরীক্ষা, হরিদ্বারে এবার কড়া পদক্ষেপ

সূত্রের খবর, সিবিআই ও ইডিকে তলব করে স্পিকারের যে চিঠি যাচ্ছে তাতে বলা হয়েছে, বিধায়ক বা সাংসদদের বিরুদ্ধে চার্জশিট দিতে গেলে সংশ্লিষ্ট বিধানসভা বা লোকসভার স্পিকারের অনুমোদন প্রয়োজন। এক্ষেত্রে তা করা হয়নি। শুক্রবার স্পিকারের উপস্থিতিতে গোটা বিষয়টি নিয়ে বিধানসভায় একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। সেখানেই ঠিক হয়েছে, সেই চিঠি অবিলম্বে দুই তদন্ত সংস্থার কাছে পাঠানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here