Thursday, January 27, 2022
Homeজাতীয়‘কৃষক মৃত্যুর রেকর্ড নেই, ক্ষতিপূরণের প্রশ্নই ওঠে না’: কেন্দ্র

‘কৃষক মৃত্যুর রেকর্ড নেই, ক্ষতিপূরণের প্রশ্নই ওঠে না’: কেন্দ্র

কৃষক আন্দোলনের নেতৃত্বের দাবি তাঁদের আন্দোলন চলাকালীন সাতশোরও বেশি কৃষক মারা গিয়েছেন। কিন্তু, কেন্দ্র জানাল, এ নিয়ে তাদের কাছে কোনো ‘তথ্যই নেই’।

উল্লেখ্য, বিরোধীরা সংসদে লিখিত প্রশ্নের মাধ্যমে জানতে চেয়েছিলেন, আন্দোলনের সময় যে কৃষকরা মারা গিয়েছেন তাঁদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে কেন্দ্র কী ব্যবস্থা নিয়েছে।

‘কৃষক মৃত্যুর রেকর্ড নেই, ক্ষতিপূরণের প্রশ্নই ওঠে না’: কেন্দ্র

Read More-আজ থেকে কার্যকর হচ্ছে Jio-এর নতুন মোবাইল প্রিপেড প্ল্যান, জেনে নিন বিস্তারিত

বুধবার কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর জানান, ”কৃষিমন্ত্রকের কাছে কোনো তথ্যই নেই, কত জন কৃষক মারা গিয়েছেন, তাই প্রশ্নই ওঠে না ক্ষতিপূরণ দেওয়ার।”

তিন কৃষি আইনের বিরুদ্ধে সিংঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে গত বছরের নভেম্বর মাস থেকে চলা কৃষক আন্দোলনে সাতশোরও বেশি কৃষকের মৃত্যু হয়েছে বলে দাবি করে আসছেন কৃষক আন্দোলনের নেতারা। আন্দোলন চলাকালীন মূলত খারাপ আবহাওয়া, অসুস্থতা এবং আত্মহত্যার কারণে কৃষকদের মৃত্যু হয়েছে। বিরোধীরাও দাবি করে এসেছেন মৃত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য। কিন্তু, এই বিষয়টি নিয়ে কেন্দ্রের আপাতত কোনো পরিকল্পনা নেই বলেই কৃষি মন্ত্রী তাঁর উত্তরে ইঙ্গিত দিয়েছেন।

বকেয়া দাবিগুলি নিয়ে আলোচনার জন্য সংযুক্ত কিসান মোর্চা বারবার সরকারকে আলোচনার টেবিলে বসতে বলেছে। বিরোধীরাও লিখিত ভাবে জানাতে চেয়েছেন, কৃষি বিল নিয়ে কৃষকদের সঙ্গে কত বার আলোচনায় বসতে চেয়েছে কেন্দ্র। এই প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছেন, ” আন্দোলন তুলে নেওয়ার অনুরোধ জানিয়ে কেন্দ্র ধারাবাহিক ভাবে কৃষক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করেছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments