Thursday, January 27, 2022
Homeজাতীয়ক্ষমতা বাড়ল ভারতীয় পাসপোর্টের, এই ৫৯টি দেশে যেতে আগের থেকে ভিসার প্রয়োজন...

ক্ষমতা বাড়ল ভারতীয় পাসপোর্টের, এই ৫৯টি দেশে যেতে আগের থেকে ভিসার প্রয়োজন নেই ভারতীয়দের

নতুন বছরের শুরুতেই পাসপোর্ট গ্লোবাল র‍্যাঙ্কিংয়ে বেশ খানিকটা উন্নতি করল ভারতীয় পাসপোর্ট (Indian Passport) ।

ক্ষমতা বাড়ল ভারতীয় পাসপোর্টের, এই ৫৯টি দেশে যেতে আগের থেকে ভিসার প্রয়োজন নেই ভারতীয়দের

Read more-ট্রাকশন মোটর খুলেই লাইনচ্যুত বিকানের এক্সপ্রেস, চাঞ্চল্যকর তথ্য ময়নাগুড়ি দুর্ঘটনার

র‍্যাঙ্ক তালিকায় ৯০ থেকে সাত ধাপ উপরে উঠে ৮৩ নম্বরে চলে এসেছে ভারতীয় পাসপোর্ট । এর পাশাপাশি এখন থেকে বিশ্বের ৫৯টি দেশে ভারতীয়দের অন-অ্যারাইভাল ভিসা (Visa on Arrival) বা ভিসা ফ্রি (Visa Free) যাত্রার সুবিধা পাওয়া যাবে ।ভিসা ফ্রি যাত্রা অর্থাত্‍ আগের থেকে ভিসা করানোর প্রয়োজন নেই । এর আগে ৫৮টি দেশে এই সুবিধা পেতেন ভারতীয়রা ।

নতুন করে আরও ১টি দেশ জুড়েছে এই তালিকায় । সেই দেশ হল ওমান । এই তালিকায় আর্মেনিয়ার নাম উঠলেও আর্মেনিয়ার পক্ষ থেকে পরে জানানো হয় ভারতীয়দের সে দেশে ঢুকতে হলে ই-ভিসা বা ফিজিক্যাল ভিসা আগের থেকে নিতেই হবে ।

যে ৬০টি দেশে ভারতীয়রা এই ভিসা ফ্রি এবং ভিসা অন অ্যারাইভালের সুবিধা পাবেন, সেগুলি হল- আলবেনিয়া, বার্বেডোজ, ভুটান, বলিভিয়া, বটসওয়ানা, কম্বোডিয়া, কেপ ভার্দে আইল্যান্ডস, কোমোরেস আইল্যান্ডস, কুক আইল্যান্ডস, ডমিনিকা, এল সালভাদর, ইথিওপিয়া, ফিজি, গ্যাবন, গ্রেনেডা, গিনি-বিসাউ, হাইতি, ইন্দোনেশিয়া, ইরান, জামাইকা, জর্ডন, লাওস, ম্যাকাও, ম্যাডাগ্যাস্কার, মলদ্বীপ, মার্শাল আইল্যান্ডস, মরিটানিয়া, মরিশিয়াস, মাইক্রোনেশিয়া, মন্টসেরাট, মোজাম্বিক, মায়ানমার, নেপাল, নিউ, ওমান, পালাউ আইল্যান্ডস, কাতার, রুয়ান্ডা, সামোয়া, সেনেগাল, সার্বিয়া, সেশেলস, সিয়েরা লিওন, সোমালিয়া, শ্রীলঙ্কা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনেডাইনস, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, টিমোর-লেস্টে, টোগো, ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো, তিউনিশিয়া, টুভালু, ইউগান্ডা, ভানুয়াটু, ব্রিটিস ভার্জিন আইল্যান্ডস, জিম্বাবোয়ে

ভারত এবং অন্য দেশে ভারতীয় দূতাবাসের তরফে ২০১৯ সালে ১২.৮ মিলিয়নেরও বেশি পাসপোর্ট ইস্যু হয়েছে । সংখ্যার বিচারে তৃতীয় স্থানে ভারত । চিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments