Thursday, January 27, 2022
Homeজাতীয়ঘূর্ণিঝড় জাওয়াদের মোকাবিলায় বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ঘূর্ণিঝড় জাওয়াদের মোকাবিলায় বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ (Cyclone Jawad)। পরিস্থিতি পর্যালোচনায় (cyclone situation) বিশেষ বৈঠকে (meeting) বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Prime Minister Narendra Modi)। এদিন তিনি কেন্দ্রের উচ্চপদস্থ আধিকারিকদের পরিস্থিতি সম্পর্কে জানতে চান। জাওয়াদের ভয়াবহতা কতটা হতে পারে, কীভাবে প্রভাব ফেলতে পারে ও কেন্দ্র এর মোকাবিলা কী উপায়ে করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত আলোচনা চলে বৈঠকে।

ঘূর্ণিঝড় জাওয়াদের মোকাবিলায় বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Read More-পেনশন হোল্ডাররা এখন শুধুমাত্র মোবাইল অ্যাপ ব্যবহার করেই লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন, জানুন কীভাবে

বঙ্গোপসাগরে সম্ভাব্য ঘূর্ণিঝড় যে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলকে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে শীর্ষ কর্মকর্তারা মোদীকে অবহিত করছেন।

শাহিনের পর এবার ঘূর্ণিঝড় জাওয়াদ। সৌদি আরবের দেওয়া এই ঘূর্ণিঝড়ের অর্থ উদার বা মহান। থাইল্যান্ডের নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নেবে বঙ্গোপসাগরে। আবহাওয়া দপ্তরের হিসেব অনুযায়ী এবারের ঘূর্ণিঝড়ের নাম হবে জাওয়াদ। দক্ষিণ থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ক্রমশ দক্ষিণ আন্দামান সাগরে ঢুকবে। আগামীকাল এটি শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ রূপে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দক্ষিণ-পূর্ব পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এ অবস্থান করবে।

শক্তি সঞ্চয় করে সেখানেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই গভীর নিম্নচাপ। ঘূর্ণিঝড়ের নাম হবে জাওয়াদ। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর এর অভিমুখ হবে উত্তর-পশ্চিম দিকে। শনিবার সকালে এটি উত্তর অন্ধ্রপ্রদেশ অথবা উড়িষ্যা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা।এর প্রভাবে বাংলার উপকূলে সমুদ্র উত্তাল হবে। শনিবার সকালে সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগ ৬৫ থেকে ৮০ কিলোমিটার হতে পারে।

Read More-বড়দিনে বড় উপহার, ডিসেম্বরেই চালু হতে চলেছে সেক্টর ফাইভ–শিয়ালদহ মেট্রো

মত্‍স্যজীবীদের সতর্কবার্তায় আবহাওয়া দপ্তর জানিয়েছে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত মত্‍স্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়া নিষেধাজ্ঞা। যারা সমুদ্রের রয়েছেন তাদের বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে, ঘূর্ণিঝড় জাওয়াদের জেরে দুর্যোগের আশঙ্কায় একাধিক ট্রেন বাতিল করেছে রেল। শনিবার সকালে ঘূর্ণিঝড় জাওয়াদ উত্তর অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। যার জেরে শুক্রবার থেকেই বদলাবে আবহাওয়া। রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবারও পূর্বাভাস ইতিমধ্য়েই দিয়েছে হাওয়া অফিস। তাই দুর্যোগের আশঙ্কায় একাধিক ট্রেন বাতিল করল রেল।

শুক্রবার হাওড়া এবং সাঁতরাগাছি থেকে একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। এর মধ্যে রয়েছে হাওড়া-যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস, পুরুলিয়া-ভিল্লুপুরম এক্সপ্রেস, হাওড়া-হায়দরাবাদ ইস্ট-কোস্ট এক্সপ্রেস, হাওড়া-এমজিআর চেন্নাই এক্সপ্রেস, হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেস, হাওড়া-এমজিআর চেন্নাই সেন্ট্রাল মেল, সাঁতরাগাছি-এমজিআর চেন্নাই সেন্ট্রাল, হাওড়া-মাইসোর উইকলি এক্সপ্রেস, হাওড়া-সেকেন্দ্রাবাদ ফলকনামা এক্সপ্রেস। এর পাশাপাশি পটনা-এরনাকুলাম সুপারফাস্ট এক্সপ্রেস, ত্রিবান্দপুরম সেন্ট্রাল এক্সপ্রেস, শিয়ালদহ-পুরি দুরন্ত এক্সপ্রেস, কামাক্ষা-পুরি এক্সপ্রেস, ব্যাঙ্গালোর-গুয়াহাটি সুপারফাস্ট এক্সপ্রেস, কন্যাকুমারি-ডিব্রগড় বিবেক এক্সপ্রেস, শিয়ালদহ দুরন্ত এক্সপ্রেস, কামাক্ষা এক্সপ্রেস নিয়েও ঘোষণা করেছে রেল।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments