ভাইফোঁটার দিন আরও নামল পারদ, শীতের আমেজ কলকাতাসহ দক্ষিণবঙ্গে

0

ক্রমেই শীতের আমেজ দেখা দিচ্ছে কলকাতাসহ দক্ষিণবঙ্গ জুড়ে। গত বেশ কয়েকদিন ধরেই বিনা বাধায় উত্তর-পশ্চিম দিক থেকে ঠান্ডা হাওয়া প্রবেশ করছে রাজ্যে। এর ফলে শীতের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে সমগ্র রাজ্যে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াস। হালকা কুয়াশা ছিল সকালের দিকে। আজ শহরের আকাশ পরিষ্কার থাকবে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির কাছারাছি থাকতে পারে।

এদিকে কলকাতার পাশাপাশি পারদ নেমেছে রাজ্যের অন্যত্রও। শ্রীনিকেতন পারদ নেমে ১৭ ডিগ্রির ঘরে গিয়েছে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলোর তুলনায় পশ্চিমের জেলাগুলোতে শীতের আমেজ বেশি থাকবে। ইতিমধ্যে পশ্চিমের জেলাগুলোয় তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেক নিচে নেমে গিয়েছে। বাঁকুড়া-পুরুলিয়ায় একটু বেশি শীত অনুভূত হবে। পশ্চিমে পুরুলিয়া ও বাঁকুড়াতে তাপমাত্রা ১৯ ডিগ্রির নিচে। এদিকে উত্তরবঙ্গেরদার্জিলিঙে তাপমাত্রা ১০ ডিগ্রির কাছাকাছি থাকবে।

আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের কাঁটা সরে যেতেই বিনাবাধায় উত্তর দিক থেকে ঠান্ডা বাতাস প্রবেশ করছে রাজ্যে। তাই আগামী কয়েকদিন আবহাওয়া এই রকমই থাকবে। আবহাওয়া দফতর জানিয়েছে, রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম থাকবে। ফলে রাতে ও সকালের দিকে শীতের আমেজ বেশি থাকবে। সকালে হালকা শীতের আমেজ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হয়ে যাবে। তখন শীতের আমেজ কমে আসবে। আবহাওয়া শুষ্ক থাকবে।

Previous articleকালীপুজো ও দীপাবলি আবহে ফের নামল তাপমাত্রা, রাজ্যে শীতের আমেজ
Next articleপেট্রল-ডিজেলের উপর ২২ রাজ্য ভ্যাট কমালেও কমায়নি ১৪ রাজ্য: কেন্দ্র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here