More
    Homeঅনান্য''কারেন্ট’ না থাকলেও লিফ্‌ট উপরের তলায় নিয়ে যেতেই হবে'', নিয়োগ দুর্নীতি তদন্তে...

    ”কারেন্ট’ না থাকলেও লিফ্‌ট উপরের তলায় নিয়ে যেতেই হবে”, নিয়োগ দুর্নীতি তদন্তে তাৎপর্যপূর্ণ মন্তব্য বিচারপতির।

    Today Kolkata:- নিয়োগ দুর্নীতি নিয়ে হাইকোর্টের পর এবার আলিপুর কোর্টে (A lipur Court) প্রশ্নের মুখে সিবিআই (CBI)। তাদের তদন্তের গতি নিয়েও ক্ষোভ প্রকাশ করলেন বিচারক অর্পণ চট্টোপাধ্যায় (Justice Arpan Chatterjee)। মনে করিয়ে দেন, যতই দেরি হোক, তদন্ত শেষ করতেই হবে। ‘কারেন্ট’ না থাকলেও লিফ্‌ট উপরের তলায় নিয়ে যেতেই হবে।

    নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার এসএসসির (SSC) প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য, প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্‌হা, মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়দের গ্রেফতারির মামলার শুনানি চলছে আলিপুর আদালতে (Alipur Court)। সেখানে জামিনের আবেদনও করেছেন। সেই মামলারও শুনানি চলছে।

    সেই প্রসঙ্গেই বিচারক চট্টোপাধ্যায় প্রশ্ন তুললেন, হাই কোর্টের নির্দেশে যাঁদের নাম রয়েছে, তাঁদের নিয়ে কেন তদন্ত করা হচ্ছে না। যে ‘অযোগ্য’ প্রার্থীরা টাকা দিয়ে চাকরি পেয়েছেন, তাঁদের কেন গ্রেফতার করা হচ্ছে না, সেই প্রশ্নও তুলেছেন বিচারক। তাঁর কথায়, ‘‘এতে তদন্তকারী সংস্থার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠবে।’’

    এই শুনানি চলাকালীনই বিচারক সিবিআইয়ের (CBI) উদ্দেশে বলেন, ‘‘মণ্ডলকে গ্রেফতার করেননি কেন ?’’ যদিও নিয়োগ দুর্নীতিকাণ্ডে মণ্ডল কে, তা স্পষ্ট করে জানাননি বিচারক চট্টোপাধ্যায়। জবাবে তদন্তকারী সংস্থা সিবিআইয়ের তরফে বলা হয়, ‘‘একই পদবির অনেককে পাওয়া গিয়েছে। তদন্ত চলছে।’’ এরপরেই বিচারক ধমকের সুরে বলেন, ‘‘তদন্তে গতি আনতে হবে, বিশেষ পর্যায়ে পৌঁছতে হবে।’’ এই প্রসঙ্গে সিবিআইয়ের আইনজীবীকে একটি উপমাও দেন তিনি।

    তাঁর কথায়, ‘‘লিফ্‌ট উপরের তলায় নিয়ে যায় কারেন্ট। না থাকলে উপরের তলায় যাবেন কী ভাবে? কিন্তু যেতে তো হবে।’’ পাশাপাশি রাজ্যের দুর্নীতির তদন্তে আর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার উপর ভরসা করতে পারছেন না বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Avijit Ganguly)। বৃহস্পতিবার তিনি নিয়োগ দুর্নীতির তদন্তকারী সিবিআই কর্তাদের সম্পত্তির হিসাব জানতে চেয়েছিলেন। এ বার বললেন, নিয়োগ দুর্নীতির তদন্ত তিনিই করবেন।

    ”কারেন্ট’ না থাকলেও লিফ্‌ট উপরের তলায় নিয়ে যেতেই হবে”, নিয়োগ দুর্নীতি তদন্তে তাৎপর্যপূর্ণ মন্তব্য বিচারপতির।

    Adani Group এফপিও তুলে নিল আদানি গোষ্ঠী, ফিরিয়ে দেবে বিনিয়োগকারীদের টাকা।

    বিচারপতি বৃহস্পতিবার আরও নানা বিষয়ে সিবিআইকে (CBI) ভর্ৎসনা করেছেন। এই প্রথম তিনি সরাসরি বললেন, সিবিআইয়ের উপর তাঁর আস্থা নেই। ফলে প্রশ্ন উঠেছে , এবার কি নিয়োগ দুর্নীতির তদন্তভার অন্য কোনও সংস্থার হাতে তুলে দেবেন বিচারপতি ? নিয়োগ দুর্নীতির শুনানিতে অবশ্য কটাক্ষের সুরে বৃহস্পতিবার বিচারপতিকে এ কথাও বলতে শোনা গিয়েছে যে , ‘‘আমি তো দেখছি এবার ইংল্যান্ডের তদন্তকারী সংস্থা এমআই-৫ এর উপর ভরসা করতে হবে।’’

    উল্লেখ্য , ব্রিটেনের বিদেশি গুপ্তচর ধরার মিলিটারি গোয়েন্দা সংস্থা এমআই-৫। এই সংস্থার একটি অন্য সংস্থা ব্রিটেনের গুপ্তচর সংস্থা এমআই-৬। বিশ্ব সিনেমার জনপ্রিয়তম গুপ্তচর জেমস বন্ড এমআই-৬ এর হয়ে কাজ করেন। বিচারপতি গঙ্গোপাধ্যায় (Justice Avijit Ganguly) অবশ্য স্পষ্টই বুঝিয়ে দিয়েছেন, গোয়েন্দা সংস্থা নয়। এ বার তাঁর মনে হচ্ছে, তিনি নিজেই এক মাত্র এ ব্যাপারে ভরসাযোগ্য।

    বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) বিচারপতি গঙ্গোপাধ্যায়ের (Justice Avijit Ganguly) এজলাসে টেট সংক্রান্ত দুর্নীতির মামলার শুনানি চলছিল সেখানে তিনি মামলার তদন্তকারী সিবিআই কর্তাদের ভর্ৎসনাও করেন। ক্ষুব্ধ বিচারপতিকে এর পরই সিবিআইকে (CBI) লক্ষ্য করে বলতে শোনা যায়, ‘‘সিবিআই বোগাস! এ বার দেখছি আমাকেই তদন্ত করতে হবে। আমি তদন্ত করে প্রধানমন্ত্রীর (Prime Minister) কাছে রিপোর্ট পাঠাব।’’

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments