More
    Homeজাতীয়কোন ‘কেন্দ্রে’ কে জিতবে কর্নাটক বিধানসভা নির্বাচনে!

    কোন ‘কেন্দ্রে’ কে জিতবে কর্নাটক বিধানসভা নির্বাচনে!

    ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডের পর এবার এ বছরের প্রথম কোনো বড় রাজ্যের নির্বাচন হতে চলেছে কর্নাটকে নির্বাচনে । এখনও দিন ঘোষণা হয়নি। কিন্তু এই নির্বাচন নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে। কংগ্রেস ও বিজেপি উভয়েই এই নির্বাচন জিততে মরিয়া। ইতিমধ্যে সামনে এসেছে সমীক্ষা রিপোর্ট।

     

    তাতে এবার কংগ্রেসেরই পাল্লভারী। কর্নাটকের কোন অঞ্চলে কোন পার্টির রাজ কর্নাটকের কোন অঞ্চলে কোন পার্টির রাজ সম্প্রতি কর্নাটকে জনমত সমীক্ষা করেছে লোক পোল নামে এক সমীক্ষক সংস্থা সেই সমীক্ষায় আভাস মিলেছে এবার কর্নাটকে পালাবদলের সম্ভাবনা প্রবল। কর্নাটকের কোন অঞ্চলে কোন পার্টি ক-টি আসন পাবে, তাও এই সমীক্ষায় ভেঙে ভেঙে দেখানো হয়েছে। কর্নাটকের বিধানসভায় ভাগ করা হয়েছে ৬টি জোনে কর্নাটকের বিধানসভায় মোট ২২৪টি আসন। তা ভাগ করা হয়েছে ৬টি জোনে। ওল্ড মাইসোর, বেঙ্গালুরু, কল্যাণ কর্নাটক, কিত্তুর কর্নাটক, কোস্টাল কর্নাটক, সেন্ট্রাল কর্নাটক- এই হল ৬ জোন। এই অঞ্চল গুলিতে কোন পার্টি কটি আসন জিততে পারে তা প্রাক নির্নাচনী সংস্থায় উঠে এসেছে।

    আরও পড়ুন – অ্যাডিনো ভাইরাস নিয়ে সতর্ক রাজ্যসরকার,একগুচ্ছ নির্দেশিকা জারি

    এবারের নির্বাচনের পাল্লা ভারী কংগ্রেসেরই দু-মাসেরও বেশি সময় ধরে এই সমীক্ষা চালিয়েছেন লোক পোল নামক সংস্থাটি। কর্নাটকের ২২৪টি বিধানসভা কেন্দ্রে ঘুরে ঘুরে মোট ৪৫ হাজার স্যাম্পেল সংগ্রহ করেছে তারা। তার ভিত্তিতেই এই মেগা প্রাক নির্বাচনী জনমত সমীক্ষা রিপোর্ট তারা প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে এবারের নির্বাচনের পাল্লা ভারী কংগ্রেসেরই। কর্নাটকের তিন জোনে এগিয়ে থাকবে কংগ্রেস কর্নাটকের তিন জোনে এগিয়ে থাকবে কংগ্রেস এই সমীক্ষা অনুযায়ী ওল্ড মাইসোর, বেঙ্গালুরু, কল্যাণ কর্নাটকে এগিয়ে থাকবে কংগ্রেস। ওল্ড মাইসোরে বিজেপি পেতে পারে ১০ থেকে ১৩টি, কংগ্রেস সেখানে পেতে পারে ২১ থেকে ২৪টি আসন। জেডিএস পেতে পারে ১৪ থেকে ১৭টি আসন। বেঙ্গালুরুতে বিজেপি পেতে পারে ১১ থেকে ১৪টি, কংগ্রেস সেখানে পেতে পারে ১৯ থেকে ২৩টি আসন। জেডিএস পেতে পারে ১ থেকে ৪টি আসন।

     

    আর কল্যাণ কর্নাটকে বিজেপি পেতে পারে ৯ থেকে ১৩টি, কংগ্রেস সেখানে পেতে পারে ২৪ থেকে ২৭টি আসন। জেডিএস পেতে পারে ০ থেকে ২টি আসন। কর্নাটকে তিনটি জোনে এগিয়ে থাকার সম্ভাবনা বিজেপির কর্নাটকে তিনটি জোনে এগিয়ে থাকার সম্ভাবনা বিজেপির এদিকে কিত্তুর কর্নাটক, কোস্টাল কর্নাটক, সেন্ট্রাল কর্নাটকে এগিয়ে থাকার সম্ভাবনা বিজেপির। কিত্তুর কর্নাটকে বিজেপি পেতে পারে ২৭ থেকে ৩০টি, কংগ্রেস সেখানে পেতে পারে ১৯ থেকে ২২টি আসন। নির্বাচনে জেডিএস পেতে পারে ০ থেকে ১টি আসন। কোস্টাল কর্নাটকে বিজেপি পেতে পারে ১৪ থেকে ১৭টি, কংগ্রেস সেখানে পেতে পারে ৭ থেকে ১০টি আসন। জেডিএস পেতে পারে ০ থেকে ১টি আসন। সেন্ট্রাল কর্নাটকে বিজেপি পেতে পারে ১০ থেকে ১৩টি, কংগ্রেস সেখানে পেতে পারে ৭ থেকে ১০টি আসন। জেডিএস পেতে পারে ০ থেকে ১টি আসন।

     

    কর্নাটক নির্বাচনে এগিয়ে কংগ্রেস কর্নাটক নির্বাচনে এগিয়ে কংগ্রেস এবার সাকুল্যে কর্নাটক বিধানসভা নির্বাচনে বিজেপি পেতে পারে ৭৭ থেকে ৮৩টি, কংগ্রেস সেখানে পেতে পারে ১১৬ থেকে ১২২টি আসন। জেডিএস পেতে পারে ২১ থেকে ২৭টি আসন। অন্যান্যরা পেতে পারে ১ থেকে ৪টি আসন। কংগ্রেস পেতে পারে ৩৯ থেকে ৪২ শতাংশ ভোট। আর বিজেপি পেতে পারে ৩৩ থেকে ৩৬ শতাংশ ভোট। জেডিএস ভোট পেতে পারে ১৫ থেকে ১৮ শতাংশ। অন্যান্যদের ঝুলিতে যেতে পারে ৬ থেকে ৯ শতাংশ ভোট। ২০১৮ সালের ভোটে বৃহত্তম দল বিজেপি ২০১৮ সালের ভোটে বৃহত্তম দল বিজেপি গতবার অর্থাৎ ২০১৮ সালের ভোটে বৃহত্তম দল হয়েছিল বিজেপি।

     

    তারা ১০৪টি আসনে জয় পেয়েছিল। নির্বাচনে কংগ্রেস জিতেছিল ৮০টি কেন্দ্রে। আর জেডিএস জয়ী হয়েছিল ৩৭টি বিধানসভা আসনে। অন্যান্যরা পেয়েছিল তিনটি আসন। এই অবস্থায় কারা গড়বে সরকার, তা নিয়ে শুরু হয়েছিল চাপান-উতোর। শেষপর্যন্ত নানা টালবাহানার পর কংগ্রেস ও জেডিএস জোট সরকার গড়ে। পরবর্তী সময়ে সেই সরকার ফেলে বর্তমানে বিজেপির শাসন চলছে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments