More
    Homeঅনান্যগাড়িতে চড়লেই মাথা ঘোরে, বমি পায়? সমস্যা দূর করতে জেনে নিন টিপস।

    গাড়িতে চড়লেই মাথা ঘোরে, বমি পায়? সমস্যা দূর করতে জেনে নিন টিপস।

    Today kolkata:- পাহাড়ি এলাকায় বেড়াতে যেতে অনেকেই পছন্দ করেন। অনেকে আবার ইচ্ছে থাকলেও যেতে পারেন না। সেক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাঁড়ায় তাঁদের কিছু শারীরিক সমস্যা। কারণ, বাস-ট্রাম-ট্যাক্সি একটু গতিতে চললেই অনেকের মাথা ঘোরে, বমি পায়। কিন্তু কেন এমন হয়? চিকিৎসকদের মতে, মানুষের শরীরের তিনটি অংশ গতি নির্ণয় করে। চোখ, অন্তঃকর্ণ ও ত্বক। এই তিনটি অংশকে বলে ‘সেনসরি রিসেপ্টর’। এরাই গতির অনুভূতি সরাসরি পাঠিয়ে দেয় আমাদের মস্তিষ্কে। এই তিন অংশের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে কোনও অসামঞ্জস্য ঘটলে তখনই ‘মোশন সিকনেস-এর সমস্যা হয়। এই অসুখ কিছুটা শারীরবৃত্তীয় কারণে যেমন হয়, মানসিক কারণও এই পরিস্থিতি তৈরির জন্য কিছুটা দায়ী। তাই কয়েকটি নিয়ম ও কৌশল মেনে চললে এই অসুস্থতাকেও বাগে আনা যায় সহজেই।

    জেনে নিন সেই সব উপায়- গাড়িতে চড়লে কোনও রকম অসুবিধা হবে না। আপনার মনকে আগে এটাই বোঝান।এই শারীরবৃত্তীয় সমস্যাকে সরাতে আগে মানসিক জোরকেও বাড়াতে হবে। গাড়িতে বসে সামনের কাচের দিকে বা গাড়ির মধ্যের যন্ত্রপাতির দিকে না তাকিয়ে রাস্তা, বাইরের মানুষ, প্রকৃতি এ সব দেখুন। যাত্রাপথের বিপরীতেও দেখা উচিত না। কারণ, সেনসরি অর্গানের অসামঞ্জস্যতা দেখা দিতে পারে। একটানা গাড়িতে বসে থাকবেন না। মাঝেমধ্যে গাড়ি থেকে নামুন। ব্যক্তিগত গাড়ি না হলে দীর্ঘযাত্রার বাসগুলিও মাঝে মাঝে এক একটি জায়গায় থামে। তখন সেখানে নেমে একটু হাঁটাচলা করে নিন। মুখরোচক বা পছন্দসই কোনও খামারে খেতে পারেন। অনেকেই পেট্রলের গন্ধ সহ্য করতে পারেন না। তাই পেট্রলের গন্ধ তাড়াতে ব্যাগে রাখুন সুগন্ধী। মাঝে মাঝেই তা স্প্রে করুন শরীরে। ব্যাগে কয়েকটা লেবু পাতা রাখুন। গাড়িতে চড়ার সময় তা নাকের কাছে ধরুন। এতে গা গোলানোর সমস্যা কম হবে।

    গাড়িতে চড়লেই মাথা ঘোরে, বমি পায়? সমস্যা দূর করতে জেনে নিন টিপস।

    MORE NEWS – মেদ ঝরাতে অব্যর্থ মধু, জেনে নিন কীভাবে খাবেন।

    মধু নিয়ে মধুর কথার কোনও শেষ নেই। নিয়মিত মধু খেলে সৌন্দর্য বাড়ে এ কথা অনেকেই জানেন। আর তাই অনেকেরই নিয়মিত মধু খাওয়ার অভ্যাস আছে। কিন্তু মধু ডায়েটে বা ‘মধুর’ খাবারে বাড়তি মেদ আর ওজনও যে কমে, এ কথা হয়তো অনেকেই জানেন না।সাম্প্রতিক এক গবেষণায় দাবি করা হয়েছে, মাত্র তিন সপ্তাহেই আপনি আপনার বাড়তি ওজন কমিয়ে ফেলতে পারবেন মধু খেয়েই। রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত বিশুদ্ধ মধু খান। CONTINUE READING

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments