More
    Homeতথ্য প্রযুক্তিগোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ, ৫০০ কোটি ডলার জরিমানার মুখে বিশ্বের বৃহত্তম গুগল

    গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ, ৫০০ কোটি ডলার জরিমানার মুখে বিশ্বের বৃহত্তম গুগল

    অভিযোগ উঠছিল দীর্ঘদিন থেকেই, অবশেষে সত্যতা মেলায় ৫০০ কোটি ডলার জরিমানার মুখে বিশ্বের বৃহত্তম গুগল। ক্রোম ব্রাউজার ব্যবহার করে ওয়েবসাইট দেখার সময় ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করতে পারে টেক জায়ান্ট গুগল। ফলে কোনো ব্যবহারকারী যদি নিজের তথ্য প্রকাশ করতে না চান, তবে তাকে ‘ইনকগনিটো মোড’ ব্যবহার করতে বলা হয়। এবার সেই ক্ষেত্রেই গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ উঠল গুগলের বিরুদ্ধে।

    বর্তমানে ইনকগনিটো মোডে ট্র্যাক করায় মামলার সম্মুখীন হচ্ছে গুগল। মামলা এড়ানোর আর কোনও পথ খোলা নেই সার্চ জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটির হাতে, এমনটাই মত ওয়াকিবহাল মহলের মতে। এদিকে ইনকগনিটো মোডেও ব্যবহারকারীর ওপর নজর রাখছে মার্কিন প্রতিষ্ঠান গুগল। এই অভিযোগে গত বছরের জুনে তিন ব্যবহারকারী গুগলের বিরুদ্ধে মামলা করেন। তাদের আরও অভিযোগ ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিয়ে ঘুরপথে ব্যবসা করছে গুগল।

    এদিকে গুগল অবশ্য ওই মামলা খারিজ করে দেওয়ার আবেদন জানিয়েছিল। কিন্তু বিচারক লুসি কোহ প্রতিষ্ঠানটির সে আবদারে সাড়া দেননি। বিচারক কোহ বলছেন, ইনকগনিটোর গোপনতা মোড সক্রিয় থাকলেও গুগল যে ব্যবহারকারীদের ডেটা সংগ্রহ করছে, সে ব্যাপারে প্রতিষ্ঠানটি তাদের ‘অবহিত করেনি’। এই মামলায় অভিযোগকারীদের তরফে ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে বলেও জানা যাচ্ছে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments