More
    Homeঅনান্যদিল্লিতে আমন্ত্রণ পেয়ে খুশি রেয়ারডাডি লাকচার গাঁওতা সাংস্কৃতিক দল।

    দিল্লিতে আমন্ত্রণ পেয়ে খুশি রেয়ারডাডি লাকচার গাঁওতা সাংস্কৃতিক দল।

    Today Kolkata:- আজ থেকে রাইসিনা হিলসের বাসিন্দা দ্রৌপদী মুর্মু। ভারতের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি তিনি। এদিন শপথ গ্রহণ অনুষ্ঠান উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্তের আদিবাসী শিল্পীদের পাশাপাশি ডাক পেয়েছেন হুগলির বৈঁচির রেয়ারডাডি লাকচার গাঁওতা সাংস্কৃতিক দল। রবিবার সকাল ৮ টা নাগাদ পূর্বা এক্সপ্রেসে চড়ে দলের ২৭ জন সদস্য রওনা হয়েছিলেন দিল্লির উদ্দেশ্যে। আজ  রাষ্ট্রপতির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়ে তাঁরা খুশি। ধামসা, মাদল নিয়ে তাঁরা প্রস্তুত হন নতুন রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুযায়ী, আজ সকাল ১০:১৫ মিনিটে শপথ নেন দেশের ১৫তম রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রধান বিচারপতি এনভি রামানা শপথবাক্য পাঠ করান তাঁকে। সংসদের সেন্ট্রাল হলে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২১ তোপধ্বনি দিয়ে গান স্যালুট জানানো হয় নতুন রাষ্ট্রপতিকে। ১৯৫৮ সালের ২০ জুন ওড়িশার ময়ূরভঞ্জের উপরবেদা গ্রামে। তারপরে ভুবনেশ্বরের একটি কলেজ থেকে স্নাতক হন।

    তাঁর গ্রামে তিনিই প্রথম মহিলা, যিনি ভুবনেশ্বরে কলেজে পড়ার জন্য এসেছিলেন। ১৯৭৯ থেকে ১৯৮৩ অবধি ওড়িশার সেচ ও বিদ্যুৎ দফতরে জুনিয়র অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করেন দ্রৌপদী মুর্মু। তারপর ১৯৯৪-১৯৯৭ সাল পর্যন্ত ছিলেন সাম্মানিক সহকারী শিক্ষক। ১৯৯৭ সালে যোগ দেন বিজেপিতে। ২০০০ ও ২০০৪ সালে ওড়িশার রাইরংপুর বিধানসভা কেন্দ্র থেকে এনডিএ-র প্রার্থী হয়ে জয়ী হয়ে বিধায়ক হন তিনি। এছাড়াও ওড়িশার বিজেপি-বিজেডি জোট সরকারে মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়ন মন্ত্রী ছিলেন। একই সঙ্গে বিজেপির সাংগঠনিক দায়িত্বও সামলেছেন দ্রৌপদী মুর্মু। ২০১৫ সালে ঝাড়খণ্ডের রাজ্যপাল পদে বসেন দ্রৌপদী মুর্মু। ২০২১ সাল পর্যন্ত ওই পদে ছিলেন তিনি। তিনি ঝাড়খন্ডের প্রথম মহিলা রাজ্যপাল হিসেবে দায়িত্ব সামলেছেন। রাজ্যপাল হিসেবে কাজ চালানোর অভিজ্ঞতাও।

    দিল্লিতে আমন্ত্রণ পেয়ে খুশি রেয়ারডাডি লাকচার গাঁওতা সাংস্কৃতিক দল।

    MORE NEWS – রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর শপথ অনুষ্ঠানে থাকছেন বাংলার ২৭ আদিবাসী শিল্পী।

    ধামসা মাদলের তালে তালে জমে উঠবে আদিবাসী নৃত্য। সারা দেশ মুখরিত হবে সাঁওতালি গানে। রাষ্ট্রপতি হিসেবে দ্রৌপদী মুর্মুর (President Droupadi Murmu) শপথ গ্রহণ অনুষ্ঠানে এভাবেই বাংলার ২৭ জন আদিবাসী শিল্পী নিজেদের শিল্প-সংস্কৃতি তুলে ধরতে চলেছেন। স্বপ্ন পূরণের উদ্দেশ্যে রওনা দিলেন সোমলাল মুর্মু, মামনি সরেন, বাসন্তী মান্ডি-সহ মোট ২৭ জনের দল। CONTINUE READING

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments