More
    Homeখবরবিপুল উন্নয়ন যজ্ঞ! রাস্তা-এক্সপ্রেসওয়ে

    বিপুল উন্নয়ন যজ্ঞ! রাস্তা-এক্সপ্রেসওয়ে

    উন্নয়নে ভেদাভেদ না রাখার বার্তা দিয়ে সমাজবাদী পার্টির দুই শক্ত ঘাঁটি দখল করেছে বিজেপি। ২০২৪-এর লোকসভা নির্বাচন বড় লড়াই। এক্সপ্রেসওয়ে সেই লড়াইয়ে বিরোধীদের চ্যালেঞ্জ জানাতে দেশের সব থেকে বড় রাজ্যে পরিকাঠামোয় বিপুল বিনিয়োগের সিদ্ধান্ত যোগী সরকারের।

    Madhyamik 2023 আজ শুরু চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা, নিরাপত্তা ও ব্যবস্থাপনায় সতর্ক পর্ষদ।

    ২০২৩-২৪ সালের বাজেটে রাজ্যের রাস্তা, এক্সপ্রেসওয়ে এবং মেট্রোর প্রকল্পগুলিকে ৫৫ হাজার কোটি টাকা বরাদ্দের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শহরের সঙ্গে সব গ্রামকে জুড়তে পরিকল্পনা শহরের সঙ্গে সব গ্রামকে জুড়তে পরিকল্পনা কাঠাকাছি সব শহরের সঙ্গে উত্তর প্রদেশের গ্রামগুলিকে জুড়তে সেখানকার পরিবহণ পরিকাঠামোকে শক্তিশালী করার সিদ্ধান্ত নিয়েছে যোগী সরকার। রাজ্যের সব জেলাতেই এই ধরনের পরিকল্পনা নেওয়া হয়েছে।  উন্নয়নের লক্ষ্যে রাস্তা, এক্সপ্রেসওয়ে, বিমানবন্দর, লজিস্টিক হাব এবং শিল্প করিডর তৈরির পরিকল্পনা করেছে যোগী সরকার। নতুন রাস্তা তৈরি পুরনো রাস্তার রক্ষণাবেক্ষণে ৩০ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগের পরিকল্পনা করেছে সরকার। এর মদ্যে রাজ্যে ধর্মীয় ও আধ্যাত্মিক পর্যটনের সঙ্গে যুক্ত রাস্তা তৈরিকে হাজার কোটি টাকা ব্যয় করা হবে। শিল্প ও লজিস্টিকস পার্ক সম্পর্কিত রাস্তার জন্য ৫০ কোটি টাকা খরচ করা হবে। এছাড়াও নতুন শহর ও নগর কেন্দ্রিক উন্নয়নের জন্য ৩ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

     

    ২০২৭ সালের মধ্যে রাজ্যে বিলুপ কর্মসংস্থান তৈরি এবং এক ট্রিলিয়ন ডলারের অর্থনীতির লক্ষ্যে উত্তরপ্রদেশ সরকারের এই প্রচেষ্টা সামঞ্জস্যপূর্ণ বলেই মনে করছেন বিশ্লেষকরা। মেট্রো প্রকল্পে জন্য বরাদ্দ উত্তর প্রদেশে একাধিক মেট্রো প্রোজেক্টের কাজ চলছে। বাজেটে কানপুর ও আগ্রা মেট্রো প্রকল্পে বরাদ্দের পরিমাণ যথাক্রমে ৫৮৫ এবং ৪৬৫ কোটি টাকা। ২০২৩-২৪ আর্থিক বছরে দিল্লি-গাজিয়াবাদ-মিরাটের মধ্যে দ্রুত যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে বরাদ্দের পরিমাণ ১৩০০ কোটি টাকা। এক্সপ্রেসওয়ের জন্য বিপুল বরাদ্দ এক্সপ্রেসওয়ের জন্য বিপুল বরাদ্দ রাজ্যের নির্মীয়মান এক্সপ্রেসওয়েগুলির জন্য বিপুল পরিমাণ বরাদ্দ করা হয়েছে। ঝাঁসি লিঙ্ক এক্সপ্রেসওয়ে এবং চিত্রকূট লিঙ্ক এক্সপ্রেসওয়ের মতো নতুন এক্সপ্রেসওয়েগুলির প্রাথমিক পর্যায়ের জন্য বাজেটে ২৩৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। লক্ষ্য ভারতের অর্থনীতিতে উত্তর প্রদেশের উল্লেখযোগ্যস্থান লক্ষ্য ভারতের অর্থনীতিতে উত্তর প্রদেশের উল্লেখযোগ্যস্থান উত্তর প্রদেশের যোগী সরকারের লক্ষ্য হল ভারতের অর্থনীতিতে উল্লেখযোগ্য স্থান অর্জন করা। সেদিকে লক্ষ্য রেখেই এগোচ্ছে বিজেপির সরকার।

     

    এবার যে বাজেট বরাদ্দ, তা গতবারের তুলনায় ৬.৫ শতাংশ বেশি। গতবারের ৬.৪৮ ট্রিলিয়নের তুলনায় তা এবার হয়েছে ৬.৯০ ট্রিলিয়ন টাকা। উল্লেখ করা প্রয়োজন উত্তর প্রদেশে সম্প্রতি অনুষ্ঠিত ইউপি গ্লোবাল ইনভেস্টরস সামিট ২০২৩-এ রাস্তা-সহ বিভিন্ন পরিকাঠামোর জন্য বিভিন্ন ব্যবসায়িক গোষ্ঠীর কাছ থেকে ৩৩.৫০ ট্রিলিয়ন টাকা বিনিয়োগের প্রস্তাব পেয়েছে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments