More
    Homeখবরসংঘাতের আবহেই শিক্ষা দফতরকে ২ হাজার ৬৫০ কোটি টাকারও বেশি অনুদান কেন্দ্রের

    সংঘাতের আবহেই শিক্ষা দফতরকে ২ হাজার ৬৫০ কোটি টাকারও বেশি অনুদান কেন্দ্রের

    কেন্দ্রের বিরুদ্ধে টাকা আটকে রাখার অভিযোগে সরব খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাপ্য টাকা আটকে রাখা হয়েছে বলে অভিযোগ। আর যা নিয়ে কার্যত তুঙ্গে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে সংঘাত। আর এর সংঘাতের আবহেই রাজ্যকে বড় অঙ্কের অর্থ অনুমোদন কেন্দ্রীয় সরকারের। আবহেই শিক্ষা দফতরের জন্যে এই অনুমোদন করা হয়েছে বলে জানা যাচ্ছে। স্কুলের পরিকাঠামো সহ একাধিক ইস্যুতে বড় অঙ্কের এই টাকা শিক্ষাক্ষেত্রে রাজ্যে বিপ্লব আনবে বলেই মনে করছে ওয়াকিবহালমহল।

    Madhyamik 2023 আজ শুরু চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা, নিরাপত্তা ও ব্যবস্থাপনায় সতর্ক পর্ষদ।

    বড় অঙ্কের এই টাকা মঞ্জুর করা হয়েছে স্কুল শিক্ষা দফতর সুত্রে জানা গিয়েছে, সমগ্র শিক্ষা মিশনের মাধ্যমে ২ হাজার ৬৫০ কোটি টাকা কেন্দ্রীয় সরকার মঞ্জুর করেছে। ২০২৩ -২৪ শিক্ষাবর্ষের জন্যে বড় অঙ্কের এই টাকা মঞ্জুর করা হয়েছে বলে খবর। এছাড়াও রাজ্যের স্কুলগুলির পরিকাঠামো সহ অন্যান্য উন্নয়নের ক্ষেত্রেও বাড়তি বিপুল টাকা কেন্দ্র অনুমোদন করেছে বলেও প্রকাশিত খবরে দাবি করা হয়েছে। আর সেই অঙ্ক ২৪৮ কোটি টাকা বলে জানা যাচ্ছে। জানা যাচ্ছে, পর্যায়ক্রমে এই টাকা শিক্ষা দফতরকে দেবে কেন্দ্র।

     

    তবে প্রথম দফার টাকা জুন মাসে রাজ্য পাবে বলে জানা যাচ্ছে। তবে ২৪৮ কোটির টাকার মধ্যে ৬০ শতাংশ দেবে কেন্দ্র এবং ৪০ শতাংশ দেবে রাজ্য। আবহেই কেন্দ্রের বিরুদ্ধে বকেয়া না মেটানোর অভিযোগে কেন্দ্রের বিরুদ্ধে বকেয়া না মেটানোর অভিযোগে সরব রাজ্য প্রশাসন। ১০০ দিনের টাকা থেকে একাধিক প্রকল্পের টাকা কেন্দ্র মেটাচ্ছে না বলেও দাবি করেছেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি এই বিষয়ে তৃণমূল নেতাদের সরব হতে দেখা গিয়েছে। বকেয়ার দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখাও করেছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। যদিও বঙ্গ বিজেপির দাবি, কেন্দ্রের দেওয়া টাকাতে দুর্নীতি হচ্ছে। আবহেই  এমনকি বিপুল পরিমান টাকা অন্যান্য ক্ষেত্রে খরচ করা হচ্ছে বলেও অভিযোগ বিজেপির। এই বিষয়ে খরচের হিসাব দেওয়ার দাবি। যা নিয়ে সংঘাত চরমে।

     

    দুর্নীতিতে রীতিমত ল্যাজেগোবরে শিক্ষা দফতর শুধু তাই নয়, নিয়োগ দুর্নীতিতে রীতিমত ল্যাজেগোবরে শিক্ষা দফতর। শুধু শিক্ষকই নয়, গ্রুপ সি এবং গ্রুপ ডি’তেও নিয়োগেও কেলেঙ্কারি সামনে এসেছে। যা নিয়ে কলকাতায় এসে রাজ্য প্রশাসনকে নজিরবিহীন আক্রমণ করেছেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। আবহেই এমনকি মিড ডে মিল, পোশাক সবেতেই রাজ্যের বিরুদ্ধে দুর্নীতি নিয়ে সরব বিজেপি থেকে কেন্দ্রীয়মন্ত্রীরা। যা নিয়ে সংঘাত তুঙ্গে। আর এর মধ্যে শিক্ষা মিশনে রাজ্যকে বড় অনুদান কেন্দ্রের।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments