More
    Homeজাতীয়ভক্ত শূন্য পুরীতে কড়া বিধিনিষেধের মধ্যেই রথযাত্রার অনুষ্ঠান, জারি ১৪৪ ধারা!

    ভক্ত শূন্য পুরীতে কড়া বিধিনিষেধের মধ্যেই রথযাত্রার অনুষ্ঠান, জারি ১৪৪ ধারা!

    আজ শুভ রথযাত্রা উত্‍সব। প্রতিবছর এই দিনটি মহাধুমধামে পালিত হয় রাজ্যে ও তার প্রতিবেশী রাজ্যতেও। শ্রী জগন্নাথ দেবের ভক্তরা ভিড় জমান পুরীর বিখ্যাত মন্দিরের রথযাত্রা দেখতে ভিড় করেন। তবে এবছর দৃশ্যটা অন্য বছরের তুলনায় আলাদা। করোনা মহামারীর জেরে কার্যত ভক্তশূণ্য পুরী। কেবল ভ্যাকসিন ডোজ সম্পন্ন এমন সেবাইতরাই পুজো করার অনুমতি পেয়েছেন। তবু কড়া প্রহরায় মুড়ে ফেলা হয়েছে পুরীর জগন্নাথ দেবের মন্দির। রবিবার রাত আটটা থেকেই পুরীতে জারি ১৪৪ ধারা জারি করা হয়েছে। কোনওভাবেই যাতে সাধারণ মানুষ বা পর্যটক রথযাত্রাকে কেন্দ্র করে কোথাও ভিড় না করতে পারেন, তার জন্য মোতায়েন করা হয়েছে কয়েক হাজার পুলিশকর্মীকে।

    অন্যান্য বারের রথযাত্রার তুলনায় এবছর পুরীর রথযাত্রায় নেই লোকারণ্য।  মন্দিরে পুরোহিতদের জন্য মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করা বাধ্যতামূলক করা হয়েছে। ভক্তরা যাতে ঘরে বসেই জগন্নাথ দেবের দর্শন করতে পারেন তাই সরাসরি সম্প্রচারের ব্যবস্থাও করা হয়েছে। অন্যদিকে, সোমবার রথযাত্রা উপলক্ষ্যে রাজ্যের মুখ্যমন্ত্রী সকলকে রথযাত্রার শুভেচ্ছাবার্তা জানিয়েছেন। করোনা আবহে এবার ‘নিউ নর্মাল রথযাত্রা’ এই রাজ্যেও। এই প্রথম প্রথা ভেঙে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা রথের পরিবর্তে চার চাকার গাড়িতে চড়ে মাসির বাড়ি যাবেন। সেই সঙ্গে থাকবে কলকাতা পুলিশের এসকর্ট গাড়িও। ভক্তদের আর রথের দড়ি টানার সুযোগ রইল না। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই এই বিকল্প রথযাত্রার পরিকল্পনা করেছে কলকাতার ইসকন।

    প্রতিবছরই রাজ্যের মুখ্যমন্ত্রীর হাত ধরেই যাত্রা শুরু হয় এই রথের। এবারেও তাঁর ভোগ নিবেদন এবং আরতির পর শুরু হবে এই অভিনব রথযাত্রা। এর জন্য সোমবার দুপুর ১২টার পর থেকেই রেড অ্যালার্ট জারি করা হয়েছে গুরুসদয় দত্ত রোড পর্যন্ত। উল্লেখ্য, এবছর কলকাতা ইসকনের এই রথযাত্রার ৫০-এ পদার্পণ। এই স্বর্ণজয়ন্তিতেই ১৫টি গাড়ির কনভয়ে জগন্নাথ দেবের অভিনব যাত্রার সাক্ষী থাকবেন ভক্তরা। কেবলমাত্র টেলিভিশনের পর্দায় তা দেখার সুযোগ পাবেন ভক্তরা। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এই ভার্চুয়াল রথযাত্রা অনুষ্ঠানের উপরই জোর দিয়েছে ইসকন কর্তৃপক্ষ। সংগঠনের ফেসবুক এবং ইউটিউব পেজ থেকে সরাসরি যাত্রা লাইভ দেখতে পারবেন ভক্তরা।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments