More
    Homeজাতীয়মেড ইন ইন্ডিয়া, ভারতেই উত্পাদিত হবে রুশ করোনা টিকা Sputnik Light

    মেড ইন ইন্ডিয়া, ভারতেই উত্পাদিত হবে রুশ করোনা টিকা Sputnik Light

    ভারতেই উত্পাদিত হবে রুশ করোনা টিকা Sputnik Light । একটি ডোজের এই করোনা টিকা আগামী কয়েক মাসে ভারতসহ আরও বেশ কিছু দেশে উত্পাদিত হবে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন এই টিকার প্রস্তুতকারকরা।

    প্রস্তুতকারক কারা?

    রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক এবং গামালেয়া ন্যাশানাল রিসার্চ সেন্টার ফর এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি-র যৌথ উদ্যোগে তৈরী হয়েছে এই করোনা টিকা। বিনিয়োগ করেছে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড-ও(RDIF)। বুধবারই রাশিয়ায় প্রয়োগের ছাড়পত্র মিলেছে বলে জানিয়েছেন প্রস্তুতকারকরা।

    রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সিইও কিরিল দিমিত্রিয়েভ সংবাদসংস্থা ব্লুমবার্গকে জানিয়েছেন, রাশিয়ায় প্রধানত স্পুটনিক-ভি ব্যবহার করা হবে। যে সকল দেশে করোনার সংক্রমণ বাড়ছে, সেই দেশে Sputnik Light টিকা ব্যবহার করা হবে।

    কার্যকারিতা :

    রাশিয়ার গণটিকাকরণ প্রোগ্রামের অংশ হিসাবে এই টিকার প্রয়োগ করা হয়েছে। মোট ২৮ দিন ধরে টিকাকরণ ও তার পরবর্তী প্রভাবের তথ্য সংগ্রহ করেন গবেষকরা। সংস্থা জানিয়েছে, এই টিকা প্রায় ৭৯.৪% কার্যকর।

    দুটি পর্যায়ের পর্যবেক্ষণে দেখা গিয়েছে Sputnik Light প্রয়োগের ২৮ দিনের মাথায় ৯৬.৯% ব্যক্তির শরীরে অ্যান্টিজেন স্পেসিফিক igG অ্যান্টিবডি তৈরী হয়েছে।

    তৃতীয় ফেজে মোট ৭ হাজার ব্যক্তিকে এই টিকা দেওয়া হয়। শুধু রাশিয়া নয়, সংযুক্ত আরব আমিরশাহী এবং ঘানাতেও প্রয়োগ করা হয়েছে। চলছে পর্যবেক্ষণ। মে মাসেই এর নয়া কার্যকারিতা রিপোর্ট আসার কথা।

    নয়া স্ট্রেইনের বিরুদ্ধে আদৌ কার্যকর?

    শুধু তাই নয়, করোনার নয়া স্ট্রেইনগুলির বিরুদ্ধেও Sputnik Light যথেষ্ট কার্যকর বলে জানিয়েছে সংস্থা।

    পার্শ্বপ্রতিক্রিয়া :

    টিকা গ্রহণকারীদের মধ্যে কোনও গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি।

    সুবিধা :

    এটি সংক্রমণের সম্ভাবনা কমাতে সক্ষম। টিকা গ্রহণের ২৮ দিনের মাথায় সংক্রমিত হওয়ার হার ছিল .২৭৭% । এই একই সময়ের মধ্যে টিকা গ্রহণ না করা প্রাপ্তবয়স্কদের মধ্যে সংক্রমণের হার ছিল ১.৩৪৯% ।

    এছাড়া এর সবচেয়ে বড় সুবিধা হল যে এটি সিঙ্গেল ডোজের। ফলে একবার টিকা নিলেই নিশ্চিন্ত। টিকাকরণ প্রসেসে এটি যথেষ্ট গতি আনবে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments