More
    Homeআন্তর্জাতিকরাশিয়ার -ইউক্রেন যুদ্ব থামাতে পারে একমাত্র মোদিই,জানাল আমেরিকা

    রাশিয়ার -ইউক্রেন যুদ্ব থামাতে পারে একমাত্র মোদিই,জানাল আমেরিকা

    Today Kolkata;  রাশিয়ার -ইউক্রেন যুদ্ব থামাতে পারে একমাত্র মোদিই,জানাল আমেরিকা । রাশিয়ার সামরিক অভিযান বন্ধ করার এখনও সময় রয়েছে। যুদ্ধ বন্ধের ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী যদি মধ্যস্থতার ভূমিকা নেন, তাতে আমেরিকার কোনো আপত্তি নেই বলে জানিয়েছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র। তাঁর মতে, যুদ্ধে বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে রাজি করাতে পারেন একমাত্র মোদীই। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ইউক্রেন-রুশ যুদ্ধের অবসানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যস্থতা নিয়ে প্রশ্ন করা হয়েছিল আমেরিকার মুখপাত্রকে।প্রশ্নের উত্তের এই কথাগুলি তাদের পক্ষ থেকে বলা হয়।

     

    প্রসঙ্গত,এক বছর আগে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছিল রাশিয়া।তারপর বিগত এক বছর ধরে দুই তরফে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা, রক্তক্ষরণ, ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ার জবর দখল। এই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক বছর পেরিয়ে গেলেও, একাধিকবার গোল টেবিলে দুই দেশের প্রতিনিধিরা বসলেও স্থায়ী মীমাংসা এখনও হয়নি। বিক্ষিপ্ত হামলা -জারি রেখেছে দুই দেশই।

     

    এই আবহে রাশিয়া-ইউক্রেনের মধ্যে শত্রুতার সমাপ্তিতে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরল মার্কিন যুক্তরাষ্ট্র। রাশিয়া-ইউক্রেনের মধ্যে বিবাদ মেটাতে ভারতের ভূমিকাকে স্বাগত জানালেন হোয়াইট হাউসের সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি। তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে পুতিনকে রাজি করাতে পারেন একমাত্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই।

    আরও পড়ুন –  হাইকোর্টে বিচারপতি মান্থার এজলাস বয়কট, হাতাহাতির ঘটনায় জরুরি বৈঠকে প্রধান বিচারপতি

    উল্লেখ্য,ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে একাধিকবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত বছরে উজবেকিস্তানের সমরখন্ডে এসসিও সামিটের ফাঁকে মোদী পুতিনকে বলেন, “আমি জানি এটা যুদ্ধের সময় নয়। আমরা ফোনে এই বিষয় নিয়ে অনেকবার আলোচনা করেছি। সারা পৃথিবীকে ছুঁয়ে যায় গণতন্ত্র, কূটনীতি ও আলোচনা।”

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments