More
    Homeখবরসমস্যার সমাধানে ভারত প্রকৃত বন্ধুর মতই শ্রীলঙ্কার পাশে এসে দাঁড়িয়েছে।

    সমস্যার সমাধানে ভারত প্রকৃত বন্ধুর মতই শ্রীলঙ্কার পাশে এসে দাঁড়িয়েছে।

    নতুন দিল্লী ও কলম্বো, ভারত ও শ্রীলঙ্কা, 12/04/2022 :- সমস্যার সমাধানে ভারত প্রকৃত বন্ধুর মতই শ্রীলঙ্কার পাশে এসে দাঁড়িয়েছে। সাহায্য ও অনুদান হিসেবে ভারতের পাঠানো 11 হাজার মেট্রিক টন চাল শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় পৌঁছালো। ‘চেন গ্লোরি’ নামে একটি জাহাজ এই পরিমান চাল আজ দ্বীপভূমিতে পৌঁছে দিল। গত জানুয়ারি মাস থেকেই অর্থনৈতিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে শ্রীলঙ্কা। ঐ দেশে বৈদেশিক মুদ্রার ভাঁড়ারে টান পড়েছে। বিভিন্ন দেশ ও সংস্থার কাছে ঋণের পরিমান অত্যন্ত বেড়ে গিয়েছে। এইসব কারনে সেই দেশের অভ্যন্তরে জিনিসপত্রের দাম এতটাই উর্দ্ধমুখী হয়েছে যে সাধারন মানুষ তা আর ক্রয় করতে পারছে না। শ্রীলঙ্কায় খাদ্যদ্রব্য , ওষুধ, জ্বালানি দিতে ব্যর্থ হচ্ছে রাজাপক্ষে সরকার। এইরকম একটা কঠিন পরিস্থিতিতে বন্ধু দেশ হিসেবে শ্রীলঙ্কার পাশে এসে দাঁড়িয়েছে ভারত। শ্রীলঙ্কার সাথে ভারতের বন্ধুত্ব আজকের নয়, সুদীর্ঘকালের। ভারত এর আগেও 16 হাজার মেট্রিক টন চাল শ্রীলঙ্কায় পাঠিয়েছিল। এছাড়াও পাঠিয়েছে পর্যাপ্ত সব্জি, জ্বালানি, প্রাত্যহিক রেশন, ওষুধপত্র ইত্যাদি।
    ভারত ইতিমধ্যেই শ্রীলঙ্কাকে 2,70,000 মেট্রিক টন জ্বালানি পাঠিয়েছে।

    এছাড়াও 1 বিলিয়ন ইউএস ডলার পাঠিয়েছে সাহায্য হিসেবে। যাতে ঐ অর্থে শ্রীলঙ্কা অন্য দেশ থেকেও কম দামে জ্বালানি কিনতে পারে এবং সেই সাথে তাদের দেশে জ্বালানি ও খাদ্য দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ করতে পারে। জানুয়ারি মাস থেকে ভারত এখনও পর্যন্ত শ্রীলঙ্কাকে 2.5 বিলিয়ন ইউ এস ডলার সাহায্য পাঠিয়েছে। এছাড়াও 500 মিলিয়ন ডলার শর্ট টার্ম লোন দেওয়া হয়েছে জ্বালানি কেনার জন্যে। শ্রীলঙ্কাকে যাতে এখনই কেমিক্যাল সার অন্য দেশ থেকে আমদানি করতে না হয়, সেজন্যে ভারত শ্রীলঙ্কাকে 100 মেট্রিক টন ন্যানো নাইট্রোজেন লিকুইড সার পাঠিয়ে দিয়েছে। এছাড়াও ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আরও কিছু সুবিধা প্রদান করেছে যাতে শ্রীলঙ্কার রাজাপক্ষে সরকার অর্থনৈতিক এই বিপর্যয়ের মোকাবিলা করতে পারে। আর এই সমস্যার সমাধানে ভারত প্রকৃত বন্ধুর মতই শ্রীলঙ্কার পাশে এসে দাঁড়িয়েছে।

    সমস্যার সমাধানে ভারত প্রকৃত বন্ধুর মতই শ্রীলঙ্কার পাশে এসে দাঁড়িয়েছে।

    MORE NEWS – রামনবমী উপলক্ষে ভগবানপুরে ধর্মীয় আলোচনা সভা।

    Today Kolkata:- ভগবানপূর, পূর্ব মেদিনীপুর রামনবমী ও মহাবীর পূজা উপলক্ষে ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হলো ভগবানপুরের উত্তর বিষ্ণুপুরে। পূর্ব মেদিনীপুর জেলার ভগবানপুর ১ নং ব্লকের উত্তর বিষ্ণুপুর নেতাজী সংঘের উদ্যোগে এই রামনবমী পূজা ও মহাবীর পূজার আয়োজন করা হয়েছিল। তাদের এবছরের পূজা ৮ বছরে পদার্পণ করলো। এবছর তাদের বাজেট রয়েছে ১ লক্ষ ২০ হাজার টাকা। এই পূজা শুরু হয়েছে সোমবার চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। CONTINUE READING

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments