More
    Homeআন্তর্জাতিকসাতসকালে জোর কম্পনে কেঁপে উঠল ইন্দোনেশিয়া

    সাতসকালে জোর কম্পনে কেঁপে উঠল ইন্দোনেশিয়া

    Today Kolkata:-  সাতসকালে জোর কম্পনে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে কম্পনের মাত্রা 6.3 বলে জানা গিয়েছে। USGS-এর তথ্য অনুযায়ী, ভূমিকম্প ইন্দোনেশিয়ার টোবেলো থেকে ১৭৭ কিলোমিটার উত্তরে অনুভূত হয়। শুধু তাই নয়, ভূমিকম্পের কেন্দ্র ৯৯ কিলোমিটার গভীরে বলেও জানিয়েছে USGS। তবে সাতসকালে ঘটে যাওয়া এই ভূমিকম্পের ফলে এখনও ক্ষয়ক্ষতির কোনও তথ্য সামনে আসেনি।

     

    এমনকি হতাহতেরও কোনও খবর নেই। তবে রীতিমত আতঙ্ক ছড়িয়ে পড়ে সে দেশে। অনেকেই বহুতল কিংবা বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন বলে জানাচ্ছে স্থানীয় সংবাদমাধ্যম। শুধু তাই নয়, নিরাপদে যাওয়ার চেষ্টা করেন বহু মানুষ। তবে ইন্দোনেশিয়াতে ভূমিকম্পের ঘটনা নতুন কিছু নয়। মাঝে মধ্যেও সেখানে কম্পন অনুভূত হয়। গত ১০ জানুয়ারিই তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল 7.7। এর কেন্দ্রস্থল ছিল পৃথিবীর পৃষ্ঠ থেকে মাত্র ৯৭ কিলোমিটার (৬০.২৭ মাইল) নীচে।

    West Bengal Government Employee কেন্দ্রীয় হারে ডিএ দিতে হবে রাজ্যকে, ১০ মার্চ রাজ্য জুড়ে ধর্মঘটের ডাক রাজ্য সরকারি কর্মচারীদের সংগ্রামী যৌথ মঞ্চের।

    এই ঘটনায় সে দেশে বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়। এমনকি বেশ কয়েকজনের মৃত্যুর খবরও সামনে আসে। শুধু তাই নয়, গত বছর ২০২২ সালে ভয়াবহ ভূমিকম্পের সাক্ষী থেকেছে ইন্দোনেশিয়ার মানুষ। ভূমিকম্পের তীব্রতা ছিল মাত্র 5.6। আর তাতেই সে দেশে ২৬৮ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়।

     

    তীব্র কম্পনে ১ হাজারেও বেশি মানুষ আহত হয়। এমনকি বহু মানুষের খোঁজ পাওয়া যায়নি বলেও দাবি করা হয়। এই সমস্ত ঘটনার স্মৃতি টাটকা সে দেশের মানুষের। আর সেই ঘটনার রেশ কাটতে না কাটতে ফের তীব্র কম্পন অনুভূত ইন্দোনেশিয়া জুড়ে। যা ঘিরে তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে বলে জানা যাচ্ছে।

     

    উল্লেখ্য, সাতসকালে জোর কম্পনে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে কম্পনের মাত্রা 6.3 বলে জানা গিয়েছে। USGS-এর তথ্য অনুযায়ী, ভূমিকম্প ইন্দোনেশিয়ার টোবেলো থেকে ১৭৭ কিলোমিটার উত্তরে অনুভূত হয়। শুধু তাই নয়, ভূমিকম্পের কেন্দ্র ৯৯ কিলোমিটার গভীরে বলেও জানিয়েছে USGS। তবে সাতসকালে ঘটে যাওয়া এই ভূমিকম্পের ফলে এখনও ক্ষয়ক্ষতির কোনও তথ্য সামনে আসেনি।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments