More
    Homeআন্তর্জাতিকরাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে প্রস্তাব ইউএন-এর

    রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে প্রস্তাব ইউএন-এর

    Today Kolkata:-  রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে প্রস্তাব ইউএন-এর।  একাধিক দেশ রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে। যাতে অবিলম্বে এই যুদ্ধ বন্ধ হয় এবং রাশিয়া তাঁর সেনাকে দেশে ফিরিয়ে নেয়। UNGA-তে মোট ১৯৩টি সদস্য দেশ রয়েছে। যার মধ্যে ১৪১ টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। তবে ভারত-চিন সহ ৩২ টি দেশ যদিও এই ভোটাভুটিতে অংশ নেয়নি। যদিও আগেও ভারত এই প্রস্তাবে ভোট না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। তবে ভারত সবসময়েই শান্তিপূর্ণভাবে কূটনৈতিক মাধ্যমে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের শান্তিপূর্ণ সমাধানের পক্ষে।

     

    আর এই বিষয়ে বারবার মুখ খুলেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অবস্থায় ভারতের এই সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এই প্রস্তাবে উপর ভোটাভুটিতে একাধিক দেশ ইউক্রেনের উপর রাশিয়ার আঘাতের তীব্র নিন্দা জানিয়েছে। এমনকি ইউক্রেন থেকে অবিলম্বে সেনাবাহিনীকে রাশিয়া যাতে সেনাকে ফিরিয়ে নেয় সেই দাবিও এদিন উঠেছে UNGA-এর সাধারণ সভায়। একই সঙ্গে অবিলম্বে শান্তি ফেরানোর দাবিও জানানো হয়েছে।

     

    অন্যদিকে রাষ্ট্রপুঞ্জের ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ বলেন, রাশিয়া-ইউক্রেন নিয়ে ভারতের অবস্থান খুবই স্পষ্ট। আর তা আলোচনা ও কূটনীতির মাধ্যমেই এ সমস্যার সমাধান সম্ভব বলে মন্তব্য করেছেন রুচিরা। শুধু তাঁর মতে, ভারত রাষ্ট্রপুঞ্জের সনদের নীতিগুলি বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে সবসময় ভারত আলোচনা এবং কূটনীতিকে সমর্থন করে বলে দাবি স্থায়ী প্রতিনিধির। তাঁর মতে, এটাই একমাত্র রাস্তা। তবে যেহেতু এর উদ্দেশ্য সীমিত এবং দীর্ঘমেয়াদে প্রত্যাশিত ফলাফল অর্জন করা যাবে না, তাই এই প্রস্তাবে ভোট না দেওয়ার কথা বলেন রুচিরা কাম্বোজ।

    West Bengal Government Employee কেন্দ্রীয় হারে ডিএ দিতে হবে রাজ্যকে, ১০ মার্চ রাজ্য জুড়ে ধর্মঘটের ডাক রাজ্য সরকারি কর্মচারীদের সংগ্রামী যৌথ মঞ্চের।

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা তুলে ধরে ভারতীয় এই কূটনীতিক বলেন, মানুষকে জীবনকে বাজি রেখে কোনও সমাধানই হতে পারে না। এমনকি আমাদের প্রধানমন্ত্রী বারবার বলেছেন যে এটা যুদ্ধের সময় নয়। এই ধরণের কার্যকলাপ কখনও মানুষের ভালোর জন্যে হতে পারে না বলেও মন্তব্য করেছেন। ইউক্রেন ইস্যুতে রুচিরা কাম্বোজ বলেন, ভারত সবসময় মানবিক ভাবে দেখে বিষয়টি। ভারত সবসময়ে ইউক্রেনের পাশে আছে। নানা ভাবে সাহায্য করছে বলেও জানিয়েছেন তিনি। রাশিয়া-ইউক্রেন

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments