More
    Homeখবর৬০ আসনের মেঘালয়ে বিধানসভা নির্বাচনে পঞ্চমুখী লড়াই , মুকুল সাংমার নেতৃত্বে ৫৬...

    ৬০ আসনের মেঘালয়ে বিধানসভা নির্বাচনে পঞ্চমুখী লড়াই , মুকুল সাংমার নেতৃত্বে ৫৬ আসনে প্রার্থী তৃণমূলের

    মেঘালয়ে (Meghalaya) ৬০টি বিধানসভা কেন্দ্র। তবে ৫৯টি আসনে ভোট হচ্ছে। একটিতে হচ্ছে না প্রার্থীর মৃত্যুজনিত কারণে। মেঘালয়ের নির্বাচনী ময়দানে আসছেন ৩৬৯জন প্রার্থী। তাঁদের মধ্যে ৩৬ জন মহিলা। মেঘালয়ে ৬০টি আসনেই প্রার্থী দিয়েছে BJP। সেখানে লড়াইয়ে তৃণমূল কংগ্রেস এবং মুখ্যমন্ত্রী কানরাড সাংমার দল NPP।

    কনরাড সাংমার নেতৃত্বাধীন দল এনপিপি (NPP) লড়াই করছে ৫৭টি আসনে। ভিনসেন্ট পালার নেতৃত্বে কংগ্রেসও সব আসনেই প্রার্থী দিয়েছে। স্থানীয় ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি (ইউডিআই) আবার ৪৬টি আসনে প্রার্থী দিয়েছে। মুকুল সাংমার নেতৃত্বে এই প্রথম মেঘালয়ের (Meghalaya) বিধানসভা ভোটে অংশ নিচ্ছে এ রাজ্যের শাসকদল তৃণমূল (Trinamool Congress)। তাঁরা ৫৬টি আসনে প্রার্থী দিয়েছে।

    একাধিক ভোট গ্রহণ কেন্দ্রে মহিলাদের লম্বা লাইন । শিলং হোক বা তুরা-সর্বত্রই একই ছবি। শান্তিপূর্ণ ভাবে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে প্রথম থেকেই সজাগ ছিল কমিশন ৷ এবারে মেঘালয়ে (Meghalaya) কার্যত পঞ্চমুখী লড়াই ৷ একদিকে ন্যাশানাল পিপলস পার্টি, একদিকে বিজেপি, একদিকে তৃণমূল কংগ্রেস, একদিকে কংগ্রেস, একদিকে ইউডি আইপি।

    মেঘালয়ের মুখ্য নির্বাচন আধিকারিক জানিয়েছেন, প্রায় ২১ লাখ ভোটার তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। মেঘালয়ের ৩৪১৯টি বুথের মধ্যে ৬৪০ট উত্তেজনাপ্রবণ, ৩২৩টি বুথকে ‘ক্রিটিক্যাল’ এবং ৮৪টি বুথকে অতি উত্তেজনাপ্রবণ বলে চিহ্নিত করা হয়েছে। মেঘালয়ে ১১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীকে রাজ্যের বিভিন্ন এলাকায় মোতায়েন করা হয়েছে।

    রাজ্যে কেন্দ্রীয় বাহিনীর লোকজন টহল দেওয়ার সঙ্গে বাড়তি নজর রাখছে সীমান্ত এলাকায়। নির্বাচন কমিশন জানিয়েছে, মেঘালয় (Meghalaya) এবং নাগাল্যান্ডের (Nagaland) সঙ্গে থাকা আন্তর্জাতিক সীমান্ত ‘সিল’ করে দেওয়া হয়েছে। বাংলাদেশ এবং মায়ানমার থেকে এখন যাতে কেউ আসতে না পারেন সেই দিকে বিশেষ নজর রাখা হয়েছে। ২ তারিখ , নির্বাচনের ফল ঘোষণা শেষ না হওয়া পর্যন্ত ওই আন্তর্জাতিক সীমান্ত ‘সিল’ থাকবে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments