বিদ্যুত্‍বণ্টন সংশোধনী বিল ‘জনস্বার্থবিরোধী’, প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে প্রতিবাদ জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

0

ফের কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তাঁর নিশানা বিদ্যুত্‍ সংশোধনী বিল। মোদী সরকারের তরফে চলতি অধিবেশনে বহু বিতর্কিত বিদ্যুত্‍ সংশোধনী বিল পেশ হওয়ার সম্ভাবনা তৈরি হতেই, তার তীব্র বিরোধিতা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন মমতা। এই বিলে রাজ্যগুলির অধিকার খর্বের অভিযোগ তুলেছেন তিনি। গতবছরই এই বিল নিয়ে বিরোধিতায় সরব হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে চিঠিও লেখেন তিনি।

বিদ্যুত্‍বণ্টন সংশোধনী বিল ‘জনস্বার্থবিরোধী’, প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে প্রতিবাদ জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

Read More- টোকিও অলিম্পিক্সে ভারতের ঝুলিতে এল ষষ্ঠ পদক, কুস্তিতে ব্রোঞ্জ জিতলেন বজরং পুনিয়া

এবার ফের একবার বিদ্যুত্‍ সংশোধনী বিল প্রসঙ্গে মোদীকে দ্বিতীয় চিঠি দিলেন মমতা। চিঠিতে মমতার স্পষ্ট অভিযোগ, যেখানে সংবিধানে বিদ্যুত্‍কে কেন্দ্র-রাজ্য যুগ্ম তালিকার অন্তর্ভুক্ত করা আছে সেখানে বিদ্যুত্‍ সংশোধনী বিলে বঞ্চিত হচ্ছে রাজ্য। চিঠিতে তিনি উল্লেখ করেন, এই বিল পুনরায় আসায় স্তম্ভিত। তিনি প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান, এই বিল আনার আগে রাজ্যগুলোর সঙ্গে আলোচনা করা উচিত্‍।

বিল প্রসঙ্গে কেন্দ্রের এই পদক্ষেপকে ‘স্বৈরাচারী ও রাজ্যের অধিকারের ওপর হস্তক্ষেপ’-এর অভিযোগ করেছেন মমতা। এই বিলের প্রসঙ্গে রাজনৈতিক অভিসারের অভিযোগ তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিল এলে গরিব মানুষদের বিপদের মধ্যে ঠেলে দেওয়া হবে। এই বিল এলে বিদ্যুত্‍ পরিষেবাকে বেসরকারিকরণের দিকে ঠেলে দেওয়া হবে। এতে বেসরকারি সংস্থাগুলোর মুনাফা হবে বলেও অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই চিঠি কেন্দ্র-রাজ্য সংঘাতে নতুন মাত্রা যোগ করল। একাধিক ইস্যু নিয়ে বারবার কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভ্যাকসিনের অপ্রতুলতা, রাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনা ইত্যাদি বিষয়ে একাধিক পত্রাঘাত করেছেন মমতা। সেই সারিতে বিদ্যুত্‍ বিল প্রসঙ্গে দ্বিতীয় চিঠি দিয়ে প্রতিবাদ জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here