রানীগঞ্জের কয়লাখনি সংলগ্ন এলাকায় ধস, নির্গত হচ্ছে ঝাঁঝালো বিষাক্ত ধোঁয়া!

0

রানীগঞ্জের কয়লাখনি সংলগ্ন এলাকায় ধসের কারণে আতঙ্কিত এলাকার মানুষজন।দাউ দাউ করে মাটির নিচ থেকে ধোঁয়া বের হতে থাকায় আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা। রানীগঞ্জের ইসিএলের অমৃতনগর কয়লাখনির সংলগ্ন এলাকায় হঠাত্‍ ধস নামে। তারপর থেকেই মাটির নিচ থেকে নির্গত হতে থাকে বিষাক্ত ধোঁয়া। সঙ্গে ভরে যাচ্ছে তীব্র ঝাঁঝালো গন্ধ। ধসের ফলেই কালো ধোঁয়ায় ভরে যায় এলাকা।

যদিও ইসিএল কর্তৃপক্ষ জানিয়েছেন,ওই এলাকায় ধস নতুন করে নামেনি।ইসিএলের তরফে বিপদ এড়াতে ধস কবলিত এলাকায় বাঁশ দিয়ে ব্যারিকেড করে দেওয়া হয়েছে। এছাড়াও সাইনবোর্ড দেওয়া রয়েছে। তারা জানান তাঁরা বিষয়টি খতিয়ে দেখছেন। আবার অন্যদিকে স্থানীয়দের অভিযোগ ফায়ার ফ্লাইটিং প্রজেক্টে কয়লা উত্তোলনের পর সঠিকভাবে খনির নিচে ফাঁকা জায়গা ভরাট না করার জন্য মাঝেমধ্যেই ধস নামে।

১৯৭৩ সালে স্বাধীন ভারতে কয়লা খনি জাতীয়করণের পর ১৯৭৫ সাল থেকে এই অঞ্চলের কয়লা তোলার দায়িত্ব নিয়েছিল ইসিএল। তা সত্বেও অবস্থার কোনো উন্নতি হয়নি। এলাকাবাসীদের দাবি বিষাক্ত গ্যাস মাটি থেকেই বের হচ্ছে। যদিও জায়গাটিতে নিরাপত্তারক্ষী নিয়োগ করা রয়েছে। নিরাপত্তারক্ষী জানান আগুন নয় মাটির নিচ থেকে ধোঁয়া নির্গত হচ্ছে। এর বেশি কিছু বলতে পারব না। কিছুদিন আগেই ওই এলাকায় ধস নেমেছিল। জানা যায় সেই সময় বেশ কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়।আবারো ধসের পর এই মাটি থেকে ধোঁয়া বের হতেই আতঙ্কিত হয়ে পড়েছেন স্থানীয়রা।স্থানীয়রা অবিলম্বে ইসিএল কর্তৃপক্ষের হস্তক্ষেপের দাবি জানাচ্ছেন।

Previous articleস্ট্যান্ড রোডে একটি পরিত্যাক্ত বাড়ি থেকে উদ্ধার নরকঙ্কাল, ঘটনায় এলাকায় চাঞ্চল্য
Next articleউদ্বেগ বাড়িয়ে দেশের আরও তিন রাজ্যে খোঁজ মিলল করোনার ডেল্টা প্লাস প্রজাতির

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here