২১ শতকে গোটা বিশ্বকে একজোট করবে মহাকাশ, ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশনের উদ্বোধনে বললেন মোদি

0

আজ সোমবার (১১ অক্টোবর) ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশনের (ISpA) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বললেন, দুনিয়াকে জোটবদ্ধ করতে মহাকাশ ক্ষেত্রকে ব্যবহার করবে ভারত। তিনি বলেন, ‘২১ শতকে গোটা দুনিয়াকে জোটবদ্ধ করতে এবং যোগাযোগ করতে মহাকাশ যাতে ভূমিকা নেয় তা নিশ্চিত করতে হবে ভারতকে।’

২১ শতকে গোটা বিশ্বকে একজোট করবে মহাকাশ, ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশনের উদ্বোধনে বললেন মোদি

Read More-রাজৌরি সেক্টরে সেনা-জঙ্গি এনকাউন্টার, শহিদ অফিসার সহ মোট পাঁচ সেনা কর্মী

মহাকাশ গবেষণায় সংস্কারের ক্ষেত্রে চারটে প্রধান স্তম্ভ হল, ১) বেসরকারি ক্ষেত্রে উদ্ভাবনের স্বাধীনতা, ২) পৃষ্ঠপোষক হিসেবে সরকারের ভূমিকা, ৩) ভবিষ্যতের জন্য নতুন প্রজন্মকে তৈরি করা এবং ৪) সাধারণ মানুষের উন্নতিকল্পে স্পেস সেক্টরকে তুলে ধরা।

Read More-Durga Puja 2021: আজ মহাষষ্ঠী, করোনা বিধি মেনেই সর্বত্র শুরু মা দুর্গার বোধনের প্রস্তুতি

মোদি বলেন, ‘আগে মহাকাশ গবেষণা শুধুমাত্র সরকারের মধ্যেই সীমাবদ্ধ ছিল। এখন সেই মনোভাব বদলাতে সক্ষম হয়েছি। আমরা সরকার এবং স্টার্ট আপ সংস্থাগুলোকে এক জায়গায় এনেছি কারণ, এখন একমাত্রিক আবিষ্কারের সময় নয় বরং বহুমাত্রিকের সময়।

Read More-এবার কলকাতার কোন কোন পুজো একেবারেই মিস করা যাবে না, তালিকা দেখে তৈরি করুন প্ল্যান

মহাকাশ গবেষণায় অনেকটাই এগিয়ে এসেছে ভারত। তা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য, ভারত অল্প কয়েকটি দেশের মধ্যে পড়ে যাদের লঞ্চ ভেহিকল (উত্‍ক্ষেপণ রকেট), কৃত্রিম উপগ্রহ এবং আন্তর্গ্রহ অভিযান করার ক্ষমতা আছে। মোদি বলেন, আমাদের দক্ষতার ব্র্যান্ড ভ্যালু আরও বাড়াতে হবে এবং এন্ড টু এন্ড স্পেস সিস্টেম সাপ্লাই চেনের অংশ হতে হবে।

Previous articleরাজৌরি সেক্টরে সেনা-জঙ্গি এনকাউন্টার, শহিদ অফিসার সহ মোট পাঁচ সেনা কর্মী
Next articleHBL-কে স্পুটনিক লাইট ভ্যাকসিন রপ্তানির অনুমোদন দিল কেন্দ্র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here