More
    Homeখবরআবার শান্ত হোক ইউক্রেন,পট তুলির টানে গান বাঁধলেন পিংলার পটুয়ারা।

    আবার শান্ত হোক ইউক্রেন,পট তুলির টানে গান বাঁধলেন পিংলার পটুয়ারা।

    Today Kolkata :- ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধে বর্তমানে আজ অগ্নিগর্ভ পরিস্থিতি। এই যুদ্ধ থামাতে গান বানিয়ে শান্তির বার্তা দিলেন পিংলার পট শিল্পীরা। পশ্চিম মেদিনীপুর জেলার এই পিংলার নয়া গ্রাম পশ্চিমবঙ্গের মানচিত্রে পট শিল্প নামে খ্যাত। গোটা ভারতবর্ষের বিভিন্ন রাজ্য সহ বিদেশেও এই শিল্পীদের নাম ছড়িয়েছে। তাঁদের এই শিল্পকলার মাধ্যমে সারা ভারতবর্ষের বুকে গর্বের এক নাম স্বর্নাক্ষরে খোদায় হয়েছে প্রত্যন্ত এক গ্রাম পিংলার নাম। পট শিল্পী মধু চিত্রকর বলেন, আমি খুব ছোটবেলা থেকে মাত্র ৭ বছর বয়স থেকেই পট শিল্পর কাজ শুরু করি। বিভিন্ন সময়ে বিভিন্ন পরিস্থিতি যেমন – এইচ আই ভি এডস রোগ, ভূমিকম্প, সুনামি, ১১ই সেপ্টেম্বর ইত্যাদি নানা বিষয়ের উপর আমি পট চিত্র করেছি। বর্তমানে ইউক্রেন আর রাশিয়ার যুদ্ধে অগ্নিগর্ভ পরিস্থিতি। খেলনার মতো নষ্ট হচ্ছে ঘর বাড়ি ধ্বংস হচ্ছে, এক একটা শহর। ওখানকার মানুষ আজ বড় অসহায়, মৃত্যুপুরিতে পরিনত হয়েছে ইউক্রেন। এ দৃশ্য দেখে যন্ত্রনায় বুক ফেটে যাচ্ছে। এই যুদ্ধ বন্ধ হওয়ার আশায় পৃথিবী আজ তাকিয়ে।

    আমরাও চাই এই যুদ্ধ থেমে যাক। তাই আমরা আজ এই গান বেঁধেছি “ইউক্রেনের বিমান হানা আজব ঘটনা’ যুদ্ধ নয় শান্তি চাই’ এই বার্তা সবারে জানাই”। এই শান্তির বার্তা দিতে পট তৈরি করে গান বেঁধেছে গোটা পরিবার, মধু চিত্রকরের অর্ধাঙ্গিনী হাজরা চিত্রকর ও তাঁদের কন্যা সন্ধ্যা চিত্রকর একযোগে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ পরিস্থিতির গোটা বিষয় পট চিত্রে রাঙিয়ে গাইলেন শান্তির গান! আবার শান্ত হোক ইউক্রেন। পটচিত্রের মাধ্যমে শিল্পীরা বার্তা দিলেন ‘যুদ্ধ নয় শান্তি চাই’।

    আবার শান্ত হোক ইউক্রেন,পট তুলির টানে গান বাঁধলেন পিংলার পটুয়ারা।

    MORE NEWS – যুদ্ধ বন্ধ করার দাবি জানিয়েছেন বাংলাদেশে বাস করা ইউক্রেনের নাগরিকরা।

    ঢাকা থেকে হাবিবুর রহমানের রিপোর্ট:- যুদ্ধ বন্ধ করার দাবি জানিয়েছেন বাংলাদেশে বাস করা ইউক্রেনের নাগরিকরা। তারা বলছেন, যুদ্ধ পরিস্থিতির কারণে ইউক্রেনে ফিরতে পারছেন না। ইউক্রেনে থাকা পরিবারের সদস্যরা বিপদে আছেন। কাউকে কাউকে লুকিয়ে থাকতে হচ্ছে। বাংলাদেশে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘নো টু ওয়ার, পিস ইন ইউক্রেন’ শীর্ষক ব্যানারে আয়োজিত এক মানববন্ধন থেকে এই দাবি জানিয়েছেন ইউক্রেনের নাগরিকরা। ইউক্রেনের নাগরিক আকসানা লাপিকবার বলেন, বৈবাহিক সূত্রে গত ২০ বছর ধরে ঢাকাতে বাস করছেন। ইউক্রেনে তার মা, ছোট বোন ও ছোট বোনের সন্তান থাকে। CONTINUE READING

     

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments