More
    Homeআন্তর্জাতিকইউক্রেনে বেলচা দিয়ে লড়ছে রুশ বাহিনী : যুক্তরাজ্য

    ইউক্রেনে বেলচা দিয়ে লড়ছে রুশ বাহিনী : যুক্তরাজ্য

    Today Kolkata:- ইউক্রেনে বেলচা দিয়ে লড়ছে রুশ বাহিনী : যুক্তরাজ্য। ইউক্রেন যুদ্ধে গোলাবারুদের সংকটে পড়েছে রাশিয়ার সামরিক বাহিনীতে যোগ দেওয়া নতুন সেনারা। সম্মুখ যুদ্ধে লড়তে এখন বিশেষ ধরণের বেলচা ব্যবহার করছেন তারা। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে গতকাল রোববার (৫ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। গোয়েন্দা সূত্রের বরাতে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত ফেব্রুয়ারিতে রুশ সামরিক বাহিনীতে যোগ দেওয়া বেশ কয়েকজন নতুন সেনারা আগ্নেয়াস্ত্র ও বেলচার তথ্য জানিয়েছে।

     

    এই বেলচাগুলো এমপিএল-৫০ নামে পরিচিত। মন্ত্রণালয় জানিয়েছে, বেলচাগুলো ১৮৬৯ সালের ডিজাইনে তৈরি। তবে, এখন এগুলোর নাম পরিবর্তন করা হয়েছে। এই ধরণের বেলচা রাশিয়ার প্রত্নতাত্ত্বিকরা ব্যবহার করে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ইউক্রেনে মুখোমুখি যুদ্ধের পরিমাণ বাড়ছে। এর সম্ভাব্য কারণ হিসেবে তারা বলছে, রাশিয়ার সেনা কর্মকর্তারা মূলত পদাতিক বাহিনী দিয়েই আক্রমণ চালানোর ওপর জোর দিচ্ছেন। আর গোলাবারুদের ঘাটতির কারণে এই বাহিনীকে কামান হামলার মাধ্যমে তেমন একটা সহায়তা করা যাচ্ছে না। ইউক্রেন যুদ্ধে নৃশংসতা বাড়ছে, বেলচার ব্যবহারের খবরে বিষয়টি স্পষ্ট হচ্ছে।

    আরও পড়ুন – Recruitment scam নিয়োগ দুর্নীতির টাকা সাদা করার কৌশলে ব্যবসায় বিনিয়োগ? সন্দেহ প্রকাশ ইডি কর্তাদের।

    এমনকি, রুশ বাহিনীতে যোগ দেওয়া নতুন সেনারা প্রযুক্তিগত লড়াইয়ে বেশ পিছিয়ে রয়েছে তা বোঝা যাচ্ছে। রাশিয়ার সামরিক বাহিনীতে নতুন করে যোগ দেওয়া একজন জানান, এই কাজের জন্য তিনি মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত ছিলেন না। যুদ্ধক্ষেত্রে বেলচার ব্যবহার স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি। এমনকি, ইউক্রেনের কোথায় এমন যুদ্ধ হচ্ছে, তা নিয়ে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো তথ্য দেয়নি।

     

    এদিকে, অবরুদ্ধ বাখমুতে রুশ বাহিনী বেশ ভালো অবস্থানে রয়েছে বলে জানিয়েছে দ্য ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ারের (আইএসডাব্লিউ)। সর্বশেষ কয়েকমাস ধরে বাখমুতে তীব্র লড়াই চলছে। তবে, ছোট শহরটির বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে রুশ বাহিনী। শহরটিতে চার হাজারের মতো বেসামরিক এখনও রয়েছে বলে জানা গেছে। বেলচা দিয়ে

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments