More
    Homeখবরএবার অন্য রকম দোল খেলায় মাতলো গয়েরকাটা হাই স্কুলের পড়ুয়ারা

    এবার অন্য রকম দোল খেলায় মাতলো গয়েরকাটা হাই স্কুলের পড়ুয়ারা

    Today Kolkata:-  এবার অন্য রকম দোল খেলায় মাতলো গয়েরকাটা হাই স্কুলের পড়ুয়ারা। রাত পোহালেই বসন্ত উৎসব, জলপাইগুড়ির জেলার সমস্ত স্কুল কলেজে পালিত হচ্ছে প্রাক বসন্ত উৎসব। কিন্তু এর মধ্যে নজর কাড়লো জলপাইগুড়ি জেলার বানারহাট ব্লকের গয়েরকাটা হাই স্কুল। এবার অন্যরকম ভাবে বসন্ত উৎসর পালন করলো গয়েরকাটা হাই স্কুলেরপড়ুয়ারা। বসন্ত উৎসব উপলক্ষে নিজেদের মধ্যে রং না খেলে স্কুলের দেওয়ালকে রাঙিয়ে তুললো।

     

    উল্লেখ্য বেশ কিছুদিন আগে এই গয়েরকাটা হাই স্কুলের দেওয়ালে কেউ বা কারা রাতের অন্ধকারে অশ্লীল ছবি এঁকে দিয়ে চলে গেছিল। যাকে ঘিরে প্রচুর বিতর্ক হয়েছিল। তবে সেই সময় স্কুল পরিচালন সমিতির তরফ থেকে সেই দেওয়াল সাদা রং করে দেওয়া হয়। পরবর্তীতে স্কুলের পড়ুয়ারা আগ্রহ প্রকাশ করে সেই দেওয়ালকে সুন্দর করে সাজিয়ে তোলার। স্কুলের পড়ুয়াদের সেই ইচ্ছাকে বাস্তব রুপ দিতে এগিয়ে আসে স্কুলের শিক্ষক শিক্ষিকা এবং স্কুল পরিচালন সমিতির সদস্যরা।

     

    প্রত্যেকেরই ইচ্ছে ছিল রঙের উৎসবে রাঙিয়ে তোলা হবে তাদের প্রিয় বিদ্যালয়কে। আর প্রতিটি ছবির মাধ্যমে সমাজ পরিবর্তনের বার্তা তুলে ধরা হবে। আর সেই মতো স্কুলের সীমানা প্রাচীরকে বিভিন্ন ছবির মাধ্যমে সাজিয়ে তোলা হচ্ছে। আর এই জন্য বিশেষ দিন হিসেবে বেছে নেওয়া হয়েছে এই বসন্ত উৎসবকে। স্কুল পড়ুয়াদের পাশাপাশি স্কুলের শিক্ষক শিক্ষিকারাও রং তুলি হাতে তুলে নিয়েছেন। যেখানে পরিবেশ রক্ষার বার্তা রয়েছে পাশাপাশি রয়েছে শিশুশ্রম বিরোধী প্রচার। শিশুকন্যাকে রক্ষার কথাও তুলে ধরা হয়েছে এই ছবির মাধ্যমে। এদিন স্কুলের পড়ুয়ারা এই কাজের শামিল হতে পেরে যথেষ্ট খুশি।

    আরও পড়ুন – Recruitment scam নিয়োগ দুর্নীতির টাকা সাদা করার কৌশলে ব্যবসায় বিনিয়োগ? সন্দেহ প্রকাশ ইডি কর্তাদের।

    এবারে দোল উৎসব গয়েরকাটা হাই স্কুলের ছাত্র-ছাত্রীদের কাছে যে অন্যরকম সে কথা আর বলার অপেক্ষা রাখে না। স্কুলের এই উদ্যোগে খুশি হয়েছেন স্কুলের প্রাক্তনীরাও। তারা এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। এই বিষয়ে স্কুলের ছাত্র স্বপ্ননীল সরকার জানায়, এবছরের দোল উৎসব তারা অন্যভাবে পালন করতে চেয়েছিল। কারন হিসেবে সে জানায় সব থেকে বেশি সময় তারা কাটায় এই স্কুলে। স্কুল তাদের কাছে সব থেকে প্রিয় জায়গা আর এই কারণেই নিজের প্রিয় জায়গাকে সাজিয়ে তুলতে রং তুলি হাতে তুলে নিয়েছে তারা। সেই সাথে স্কুলের শিক্ষক এবং স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছে স্কুলের ছাত্ররা তাদেরকে এই কাজ করতে সহযোগিতা করার জন্য।

     

    এদিন স্কুলের পরিচালন সমিতির সভাপতি দেবার্গ চৌধুরী জানিয়েছেন, স্কুলের অনেক ছাত্র রয়েছে যাদের মধ্যে নানান প্রতিভা আছে। অনেকেই ছবি আঁকতে ভালোবাসে এবং ভালো ছবি আঁকে। স্কুল কর্তৃপক্ষ চাইছিল তাদের সেই প্রতিভা স্কুলের দেওয়ালে ফুটে উঠুক। আর সেই কারনেই এই অভিনব উদ্যোগ গ্রহণ করা হয়েছে। স্কুলের প্রধান শিক্ষক তপন দে সরকার বলেন, এ বছর ছাত্ররা নিজেদের মধ্যে রং খেলায় না মেতে উঠে স্কুলকে রাঙিয়ে তোলার সিদ্ধান্ত নিয়েছিল। আমরা শুধু তাদের উৎসাহ দিয়েছি। আগামী দিনে আরো এইরকম শিল্পকলা তুলে ধরা হবে স্কুলের ছাত্রদের মাধ্যমে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments