More
    Homeখবরকনস্টেবল পদে নিয়োগ পাবেন তৃতীয় লিঙ্গের মানুষও

    কনস্টেবল পদে নিয়োগ পাবেন তৃতীয় লিঙ্গের মানুষও

    Today Kolkata: কনস্টেবল পদে নিয়োগ পাবেন তৃতীয় লিঙ্গের মানুষও। বুধবার এমনই ঘোষণা করলেন রাজ্যের নারী, শিশু ও সমাজ কল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা। জানা গিয়েছে,২০১৯ সালের কেন্দ্রীয় ট্রান্সজেন্ডার অধিকার সুরক্ষা আইন অনুযায়ী এই শংসাপত্র দেওয়া হবে বলে জানা গিয়েছে।

     

    এ রাজ্যে অবশ‌্য শংসাপত্র দেওয়ার কাজ শুরু হয়েছিল। ১৪ জন পেয়েওছিলেন। কেন্দ্রীয় সামাজিক ন্যায় এবং ক্ষমতায়ন মন্ত্রকের পোর্টালে হলফনামার কপি, পুরনো আধার কার্ড জমা দিয়ে আবেদনকারীকে শংসাপত্র চাইতে হয়, এটাই নিয়ম। শংসাপত্র ইস্যু করেন জেলার কালেক্টর বা জেলাশাসক। তাঁদেরই সই থাকে শংসাপত্রে। আইনত, আবেদনকারীকে এক মাসের মধ্যে শংসাপত্র দেওয়ার কথা। কিন্তু সরকারি বিজ্ঞপ্তি জারি না হওয়ায় শংসাপত্র দেওয়ায় জটিলতা তৈরি হয়েছিল।

    আরও পড়ুন – স্ট্যান্ড রোডে একটি পরিত্যাক্ত বাড়ি থেকে উদ্ধার নরকঙ্কাল, ঘটনায় এলাকায় চাঞ্চল্য

    ফলে থমকে গিয়েছিল কাজ।রাজ্যের মন্ত্রী জানিয়েছেন, কলকাতা পুলিশের কনস্টেবল পদে নিয়োগ পাবেন তৃতীয় লিঙ্গেরাও। নিয়োগের ফর্মে মহিলা, পুরুষের পাশাপাশি তৃতীয় লিঙ্গের উল্লেখ থাকবে। মন্ত্রিসভার বৈঠকে এই মর্মে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি পরিচয়পত্র হাতে তুলে দেওয়ার পাশাপাশি সরকারের এই সিদ্ধান্তে স্বভাবতই খুশি তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরা।কেন্দ্রীয় আইন মেনে গেজেট নোটিফিকেশন আগেই হয়েছিল। পুলিশে রূপান্তরকামীদের চাকরির সংরক্ষণ করার সিদ্ধান্তও গৃহীত হয়েছিল মন্ত্রিসভায়।

     

    হাসপাতালেও চলছিল রূপান্তরকামীদের জন‌্য আলাদা ওয়ার্ড গঠনের। কিন্তু গোড়াতেই পেকেছিল জট। আবেদন করেও এ রাজ্যের রূপান্তরকামীরা পাচ্ছিলেন না শংসাপত্র। যা সরকারি চাকরি বা পরিষেবা পাওয়ার ক্ষেত্রে অত‌্যন্ত জরুরি।  অবশেষে জট কাটে। বুধবার রবীন্দ্রসদনে বেলা সাড়ে এগারোটায় এ রাজ্যের রূপান্তরকামীদের হাতে শংসাপত্র তুলে দেন রাজ্যের নারী-শিশু কল‌্যাণ ও শিল্প দপ্তরের মন্ত্রী শশী পাঁজা।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments