More
    Homeরাজনৈতিকবারাণসীর ধাঁচে কলকাতাতেই গঙ্গাআরতি,আজ উদ্বোধনে মুখ্যমন্ত্রী

    বারাণসীর ধাঁচে কলকাতাতেই গঙ্গাআরতি,আজ উদ্বোধনে মুখ্যমন্ত্রী

    Today Kolkata: বারাণসীর ধাঁচে কলকাতাতেই গঙ্গাআরতি,আজ উদ্বোধনে মুখ্যমন্ত্রী।  বারাণসীর ধাঁচে কলকাতাতেইগঙ্গাআরতি, আজ, বৃহস্পতিবার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসাশন সূত্রে জানা গিয়েছে, বিকেলে বাজেকদমতলা ঘাটে গঙ্গারতির উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী । ১৫ জন পুরোহিতের পাশাপাশি কলকাতা পুরসভার মেয়র, মেয়র পার্ষদরাও উপস্থিত থাকবেন সেখানে। গঙ্গা আরতির জন্য ১১টি মঞ্চ তৈরি করা হচ্ছে। এই ১১টি ঘাটে মোট ২২ জন পুরোহিত আরতি করবেন। ইতিমধ্যে গত সাতদিন ধরে মহড়া চলছে গঙ্গারতির।

     

    বৃহস্পতিবার সেই আরতির উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। বুধবার বাজেকদমতলা ঘাটে শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখেন পুরসভার আধিকারিকরা। তাঁদের সঙ্গে কলকাতা পুলিশ ও রাজ্য সরকারের প্রতিনিধিদের বৈঠকও হয়। ইতিমধ্যে বাজেকদমতলা ঘাটে তৈরি করা হয়েছে গঙ্গাদেবীর মন্দির।  কলকাতা পুরসভার এক শীর্ষ আধিকারিকের কথায়, মুখ্যমন্ত্রী নির্দেশ দেওয়ার পরেই কোন ঘাটে গঙ্গা আরতি শুরু করা যায় সেই ব্যাপারে সমীক্ষা করেছিল পুরসভা।

     

    বাজেকদমতলা ঘাটের পাশাপাশি, বাবুঘাট ও প্রিন্সেপ ঘাটের কথাও ভাবা হয়েছিল। কিন্তু গঙ্গা আরতি এবং পর্যটকদের নিরাপত্তা, এই দু’য়ের সঠিক পরিকল্পনা যেখানে কার্যকর করা যায় তা বিবেচনা করা হয়। তার পরেই বাজেকদমতলা ঘাটকে গঙ্গা আরতির জন্য বেছে নেওয়া হয়েছে। পুরসভার ওই আধিকারিকের আরও দাবি, বাইরে থেকে আসা পর্যটকদের জন্য আগামী দিনে বড় আকর্ষণের কেন্দ্রবিন্দু হবে এই গঙ্গা আরতি। প্রসঙ্গত,ঘোষণা হয়ে গিয়েছে আগেই। সেই মতো শীঘ্রই বারাণসীর ধাঁচে কলকাতায় প্রস্তুতি হয় গঙ্গা আরতি করার। আগে থেকেই হয় গঙ্গা আরতির প্রস্তুতি।

    আরও পড়ুন – স্ট্যান্ড রোডে একটি পরিত্যাক্ত বাড়ি থেকে উদ্ধার নরকঙ্কাল, ঘটনায় এলাকায় চাঞ্চল্য

    পুরসভা জানিয়েছে, গঙ্গা আরতির গ্রাফিকাল ডিজাইন তৈরি করা হয়েছে। গঙ্গামূর্তি ও যে প্রদীপ দানি ব্যবহার করা হবে, তা নির্বাচনও হয়ে গিয়েছে। বারাণসীর ধাঁচে কলকাতায় গঙ্গা আরতি করার ইচ্ছা প্রকাশ করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরই মেয়র ফিরহাদ হাকিম ঘাট পরিদর্শনে যান। মেয়র পারিষদ তারক সিংহও ঘাট পরিদর্শনে যান। সব দেখে বাবুঘাট এবং মিলেনিয়াম পার্ক -৩ ঘাট দু’টিকে বেছে নেওয়া হয়। তবে শেষ মেশ সিলমোহর দিল কলকাতা পুরসভা।

     

    ফাঁকা অবস্থায় ঘাটটিকে কেমন দেখতে হবে, আরতির সময় দেখতে কেমন লাগবে, তার একটি গ্রাফিক ডিজাইনও তৈরি হয়ে হয়। তাতে ঠিক হয়েছে, গঙ্গার দিকে মুখ করে আরতি হবে। পুরোহিতদের পিছনে বসবেন সাধারণ মানুষ।সম্প্রতি মমতা কলকাতার ঘাটগুলিতে বারাণসীর ধাঁচে গঙ্গা আরতির ইচ্ছা প্রকাশ করেন। তাঁকে বলতে শোনা যায়, “আমি চাই গঙ্গা আরতির একটা জায়গা আমাদের হোক। উত্তরপ্রদেশে যেমনন গঙ্গা আরতি হয়, দেখতে হবে, যেখানে লোক পড়ে যাবে না, দেখতে হবে। সব ব্যবস্থা করেই এগোতে হবে, তাতে দুই বছর সময় লাগলে লাগুক।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments