More
    Homeআন্তর্জাতিকগুলিস্তানে বিস্ফোরণ : নিহত ১১, আহত বহু

    গুলিস্তানে বিস্ফোরণ : নিহত ১১, আহত বহু

    Today Kolkata:-  গুলিস্তানে বিস্ফোরণ : নিহত ১১, আহত বহু । বাংলাদেশের  রাজধানী ঢাকার কাছে গুলিস্তান বিআরটিসি বাস স্ট্যান্ডে’র কাছে একটি বহুতলে জোরাল বিস্ফোরক। আর তাতে এখনও পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এই বিস্ফোরণে শতাধিকেরও বেশি মানুষ আহত হয়েছে বলে জানা গিয়েছে। আহতদের ইতিমধ্যে স্থানীয় একাধিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গিয়েছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

     

    ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পরিদর্শক) বাচ্চু মিয়া বলেন, এখন পর্যন্ত ঢাকা মেডিকেলে এগারোজন মারা গেছে।’ ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ জানান, বিস্ফোরণের ঘটনায় আমাদের সাতটি ইউনিট সেখানে কাজ করছে। আহতদের ঢাকা মেডিকেল হাসপাতালে নেওয়া হয়েছে। সেখানে অনেকে গুরুতর আহত।

    তবে, কী কারণে এই বিস্ফোরণ তা নিশ্চিত করেনি কেউ। যদিও স্থানীয়দের বরাতে ফায়ার সার্ভিস ও বংশাল থানা থেকে বলা হয়েছে—এসি থেকে এই বিস্ফোরণ ঘটে থাকতে পারে।

    এ বিষয়ে প্রত্যক্ষদর্শী, স্থানীয় ও উদ্ধার কাজে থাকা ব্যক্তিরা জানান নানা তথ্য। স্থানীয় ব্যবসায়ীদের কয়েকজন জানান, যখন বিস্ফোরণের ঘটনা ঘটে, তখন আমরা বেশ দূরে ছিলাম। দূর থেকে শব্দ ভেসে আসে। মনে হয়েছিল, গাড়ির টিউব-টায়ার ফেটে গেছে। কিন্তু পরে চারদিকে ধোঁয়ায় ভরে গেল। দেখলাম, চারদিকে মানুষ ছোটাছুটি করছে। ইটের টুকরা, পলেস্তারা, কাঠের টুকরা বিছিয়ে আছে রাস্তায়। ঝুলে আছে ইন্টারনেট ও বিভিন্ন সংযোগের তার। এক ভ্যানচালক বলেন, ‘যখন বিস্ফোরণের ঘটনা ঘটে, তখন আমি কাছেই ছিলাম।
    অল্পের জন্য যেন বেঁচে গেছি। মনে হচ্ছিল—আমার ভ্যান যেন হাওয়ায় ভাসছে।’ উদ্ধারকাজে থাকা ফায়ার সার্ভিসের সদস্য আজাদ সন্ধ্যা ছয়টার দিকে বলেন, আমরা বহু আহতকে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছি। এসি ও ট্রান্সফরমারের বিস্ফোরণে এই ঘটনা ঘটে থাকতে পারে।’ এক প্রশ্নে তিনি আরও বলেন, ‘কোনটি আগে বিস্ফোরিত হয়েছে, তা এখনই বলা সম্ভব না। তা ছাড়া অন্য কোনো কারণ আছে কিনা, তাও আমরা জানি না। অফিসিয়ালি আপনাদেরকে আমাদের কর্মকর্তারা জানাবেন।’
    স্থানীয় ব্যবসায়ীদের কয়েকজন জানান, এতো বড় বিস্ফোরণ দশটি এসিতেও সম্ভব না। একজনের দাবি—ট্রান্সফরমারের বিস্ফোরণের পর এসি বিস্ফোরণ হতে পারে। আবার অন্যের দাবি, এসির পর ট্রান্সফরমারের বিস্ফোরণে এই ঘটনা ঘটতে পারে। এদিকে, বিকেল পৌনে ৫টার দিকে ঘটা বিস্ফোরণে এখন পর্যন্ত ১১ জন নিহতের খবর পাওয়া গেছে। এ ছাড়া অর্ধশতাধিক আহত হয়েছে। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। উদ্ধার অভিযানে প্রথমে ফায়ার সার্ভিসের পাঁচ ইউনিট কাজ শুরু করলেও এখন সেখানে রয়েছে ১১টি। ফায়ার সার্ভিসের দায়িত্বরত কর্মকর্তা রাশেদ বিন খালেদ এই তথ্য নিশ্চিত করেছেন।
    গুলিস্তানে আহতদের বাঁচাতে যে যেভাবে পারছে, ভ্যান-রিকশা, ঠেলাগাড়ি, ট্রাক, গাড়ি ও অ্যাম্বুলেন্সে করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের দিকে ছুটছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকেরা। জানা গেছে, ঘটনার পর অনেকে ভবেন আটকা পড়ে আছে। তাদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট।
    গুলিস্তানে একজন প্রত্যক্ষদর্শী জানান, তাঁর সামনে ৩০ জনকে ভ্যানগাড়ি, অ্যাম্বুলেন্স, ঠেলাগাড়িতে—যে যেভাবে পারছে, হাসপাতালে নিয়ে ছুটছে। যাদের কারও হাত নেই, কারও শরীরের জ্বলছে গেছে, কারও পা নেই। বিস্ফোরণ হওয়া ভবনের নিচতলায় সেনেটারি দোকান এবং বাকি চারটি ফ্লোর ব্রাক ব্যাংকের অফিস। হতাহত মানুষের আহাজারিতে ভারী হয়ে উঠেছে ঘটনাস্থল।
    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments