More
    Homeখবরদীর্ঘ অপেক্ষার অবসান, প্রায় ৭০৩ বছর পর নদীয়ার কল্যাণীতে কুম্ভ মেলা মেলায়...

    দীর্ঘ অপেক্ষার অবসান, প্রায় ৭০৩ বছর পর নদীয়ার কল্যাণীতে কুম্ভ মেলা মেলায় হাজার হাজার নাগা সাধুদের আগমন।

    Today Kolkata-  দীর্ঘ অপেক্ষার অবসান, প্রায় ৭০৩ বছর পর নদীয়ার কল্যাণীতে কুম্ভ মেলা মেলায় হাজার হাজার নাগা সাধুদের আগমন। ৭০০ তিন বছর পর শুরু হল নদীয়ার কল্যাণীর মাঝেরচর গৌরাঙ্গ প্রভুর ঘাটে কুম্ভ মেলা। বঙ্গ কুম্ভ মেলা পরিষদের উদ্যোগে ১০ই ফেব্রুয়ারি থেকে ১৪ই ফেব্রুয়ারি পাঁচ দিন ধরে চলবে এই কুম্ভ মেলা। এই মেলা কে কেন্দ্র করে ইতিমধ্যে প্রচুর দর্শনার্থীর সমাগম ঘটেছে মাঝেরচর চত্বরে। এই মেলায় মোট ১৩টি আখড়া ও ৪টি সম্প্রদায় যুক্ত রয়েছে। ১৩ই ফেব্রুয়ারি শাহি স্নান হবে গঙ্গায়। তবে ১৩ তারিখের নাহি স্নানের জন্য বসে নেই আপামর দর্শনার্থীরা, তারা ইতিমধ্যে কুম্ভ মেলায় যোগ দিয়ে পূর্ণ স্নান করতে ব্রতী হয়েছেন।

    মেলার আহ্বায়ক রা জানাচ্ছেন এবছর কুম্ভস্নানে কয়েকশো নাগা সাধু ও সনাতন ধর্মের বিভিন্ন আখড়া থেকে সন্তরা হাজির হয়েছেন। এই শাহী স্নান এবং কুম্ভ মেলার কারণে তৈরি হয়েছে কমিটি । তারমধ্যে সাধুরা যেমন আছেন, তেমনই রয়েছেন কল্যাণী পৌরসভার চেয়ারম্যান থেকে শুরু করে জেলা প্রশাসন ও রাজ্য প্রশাসন। তবে কল্যাণীবাসীরা কিন্তু অনেকটাই খুশি। তার কারণ ৭০৩ বছর পর আবার কুম্ভের আয়োজন করা হলো কল্যাণীর মাঝে চড়ে, সে কারণেই কল্যাণী সহ পার্শ্ববর্তী এলাকার বহু সংখ্যক মানুষ এই মেলায় অংশগ্রহণ করছেন। তারা জানাচ্ছেন তারা অনেকটাই খুশি।

    দীর্ঘ অপেক্ষার অবসান, প্রায় ৭০৩ বছর পর নদীয়ার কল্যাণীতে কুম্ভ মেলা মেলায় হাজার হাজার নাগা সাধুদের আগমন।

    Weather Bengal আগামী সপ্তাহে বুধবারের পর থেকে পারদ ক্রমশ উর্ধ্বমুখী, কার্যত শীতের বিদায়।

    আরও পড়ুন – জমি বিতর্কে এবার মুখ খুললেন নোবেল জয়ী অমর্ত্য সেন।

    এবং এরকম হাজার হাজার সাধুসন্ত একত্রিত মহা কুম্ভ তাও আবার চৈতন্য মহাপ্রভুর স্মৃতি বিজড়িত নদীয়াতে। বলা যেতে পারে কল্যাণীর মহাপ্রভু গৌরাঙ্গ ঘাটেই এই মেলার আয়োজন। এই মেলার বিশেষ আকর্ষণ গঙ্গা আরতি, যা দেখতে আপামর জনসাধারণ সন্ধ্যায় ভিড় জমাচ্ছে গঙ্গা তটে, এমনটাই জানাচ্ছেন মেলার আহ্বায়করা । প্রসঙ্গত কিছুদিন আগেই বহু পুণ্যার্থ্রী এবং সাধু সন্তরা যোগ দিয়েছিলেন বাংলার প্রাচীনতম গঙ্গাসাগর মেলায়, তারপর আবার নদীয়ার কল্যাণীতে এরকম কুম্ভ মেলার আয়োজন করার ফলে পুন্যার্থী এবং সাধু-শান্তদের বিপুল জমায়েত সত্যি লক্ষ করার মতো। CONTINUE READING

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments