More
    Homeখবরহাওড়ায় মোবাইল লোক আদালত, খুশি সাধারণ মানুষ

    হাওড়ায় মোবাইল লোক আদালত, খুশি সাধারণ মানুষ

    Today Kolkata; হাওড়ায় মোবাইল লোক আদালত, খুশি সাধারণ মানুষ। জাতীয় লোক আদালত দিবসকে সামনে রেখে শনিবার দুপুরে হাওড়ায় গোলাবাড়ি ট্রাফিক গার্ডের সামনে ‘মোবাইল লোক আদালত’ এর আয়োজন করা হয়। ওয়েস্ট বেঙ্গল স্টেট লিগ্যাল সার্ভিসেস অথরিটির তত্ত্বাবধানে হাওড়া ডিস্ট্রিক্ট লিগাল সার্ভিসেস অথরিটি এবং হাওড়া সিটি পুলিশ ট্রাফিক বিভাগের যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয় নালসা গাইডলাইনের নির্দেশে।

     

    মোবাইল লোক আদালতের মাধ্যমে সাধারণ মানুষ কতটা সুবিধা পাবেন এই বিষয়ে হাওড়া আদালতের সিজেএম প্রসূন ঘোষ বলেন, আদালতে গিয়ে একটা মামলাকে চালিয়ে সেটা নিষ্পত্তি হওয়ার যে দীর্ঘসূত্রতা, সেটাকে অতি দ্রুত নিষ্পত্তি করা এর মাধ্যমে সম্ভব হচ্ছে। এই লোক আদালতের জন্য মানুষ অতি দ্রুত পরিত্রাণ পাবেন। অনেকে জেনে বা না জেনে আইন ভঙ্গ করেন। এর পরিণতি শাস্তি বা জরিমানা হবেই। সেটা যদি দ্রুত হয় তাহলে কিছু দিন মামলার জন্য বসে থাকা থেকে মানুষ লাঘব পাবেন। এর ফলে হয়রানি থেকে মুক্ত হবেন।

    আরও পড়ুন – জমি বিতর্কে এবার মুখ খুললেন নোবেল জয়ী অমর্ত্য সেন

    তাৎক্ষণিক জরিমানা হওয়ার জন্য মানসিক শান্তি পাবেন। এখানে স্পট ফাইন হচ্ছে। এদিন কোর্টে ১৪ খানা বেঞ্চ হয়েছে। সেখানে সমস্ত পুরনো মামলা দেখা হচ্ছে। নালসার ক্যালেন্ডার অনুযায়ী বছরের নির্দিষ্ট কয়েকটা দিনে আমাদের এই লোক আদালত হয়। এছাড়া দৈনিক লোক আদালত হয়। আইনের দায়েরার মধ্যে রাখার জন্য অনেকটাই ছাড় দেওয়া হচ্ছে।
    অন্যদিকে, এদিন লোক আদালতে আসা শ্রাবণী মুখোপাধ্যায় জানান, লোক আদালত ব্যবস্থা সাধারণ মানুষদের জন্য সুবিধেই হয়েছে। ৬০ শতাংশ ছাড় দেওয়া হয়েছে। এতে খুশি।

     

    সাধারণ মানুষদের জন্য এমন ব্যবস্থা হলে ভাল হয়। এই ব্যবস্থার জন্য আমাদের খুব ভাল হল কারণ লাইসেন্স ছাড়াতে হবে, গাড়ি ছাড়াতে হবে। অসীম সাউ জানান, এই ব্যবস্থায় লোকে সুবিধা পাবেন। আগে অফিসে গিয়ে লাইন দিয়ে করতে হত। এখন কাছাকাছি, তাড়াতাড়ি একই দিনে হয়ে যাচ্ছে। কোনও উকিল ধরতে হচ্ছে না। আমার ৫০০ টাকার মামলায় ৩০০ টাকা ছাড় পেয়েছি।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments