More
    Homeরাজনৈতিকপঞ্চায়েত ভোটের আগে ১২ লক্ষেরও বেশি পড়ুয়াকে সবুজ সাথী সাইকেল বিতরণ।

    পঞ্চায়েত ভোটের আগে ১২ লক্ষেরও বেশি পড়ুয়াকে সবুজ সাথী সাইকেল বিতরণ।

    Today Kolkata:- আর মাস কয়েক পরেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। তার আগেই রাজ্য সরকারের ‘সবুজ সাথী’ প্রকল্পের সাইকেল বিতরণ কর হবে পড়ুয়াদের। নবান্নের তরফে এমনটাই জানানো হয়েছে। ১২ লাখের বেশি পড়ুয়াকে এই সাইকেল বিতরণ করা হবে। ইতিমধ্যে নবান্নের তরফে এই বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনকে। অষ্টম পর্যায়ে ‘সবুজ সাথী’ পোর্টালের মাধ্যমে সাইকেল বিতরণের নির্দেশ দেওয় হয়েছে।

    প্রশাসন সূত্রে জানানো হয়েছে, ২০২২ শিক্ষাবর্ষের নবম শ্রেণির ১২ লাখ ২৭ হাজার ৪৮৭ জন ছাত্র-ছাত্রী সাইকেল পেতে সবুজ সাথী পোর্টালে নাম নথিভুক্ত করেছে। আগামী তিন মাসের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের ৮৭৬৩ টি স্কুলের পড়ুয়া এই সাইকেল পেতে চলেছে। রাজ্যজুড়ে মোট ৬১৫টি জায়গা থেকে সাইকেল বিতরণ করা হবে। ২০২৩ সালের ফেব্রুয়ারির মধ্যে যাতে সাইকেল বিলির প্রক্রিয়া শেষ করা যায়, তার জন্য জেলাশাসকদের বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে নবান্নের তরফে। এর পাশাপাশি, যে জায়গাগুলি থেকে সাইকেল দেওয়া হবে, সেখানে যাতে প্রয়োজনীয় ব্যবস্থা রাখা হয়, তার জন্যও জেলাশাসকদের নির্দেশ দিয়েছে অনগ্রসর কল্যাণ দফতর।

    উল্লেখ্য, কয়েক বছর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পড়ুয়াদের কথা ভেবে চালু করেছিলেন সবুজ সাথী প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে স্কুল পড়ুয়াদের ছেলে-মেয়ে নির্বিশেষে সাইকেল দেওয়া হয়। কার্যত গ্রামে-গঞ্জে বহুদূরে স্কুল হওয়ায় সমস্যা দেখা এই ব্যবস্থা করে রাজ্য সরকার।

    পঞ্চায়েত ভোটের আগে ১২ লক্ষেরও বেশি পড়ুয়াকে সবুজ সাথী সাইকেল বিতরণ।

    শুটিং সেটে দুর্ঘটনা , দক্ষিণী অভিনেতা বিজয় সেতুপতির শুটিং চলাকালীন মৃত্যু স্টান্টম্যানের।

    MORE NEWS – রাজস্থানে অজমেঢ় শরিফ দর্শনে মুখ্যমন্ত্রী মমতা, চড়ালেন চাদর।

    নিয়ম-নীতি মেনে মঙ্গলবার মঈনুদ্দিন চিস্তির দরগায় চাদর চড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সফরসূচি অনুযায়ীই দরগায় গেলেন মমতা। এদিন বেলা ১টা নাগাদ অজমেঢ় শরিফে পৌঁছোন মমতা৷ তাঁর সঙ্গে ছিলেন কলকাতার পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম৷ এই সফরের মাধ্যমে ধর্মীয় সম্প্রীতির বার্তা দিলেন মমতা। এমনই দাবি রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের। জানা যায়, দীর্ঘদিন ধরেই অজমেঢ় শরিফে যাওয়ার ইচ্ছে ছিল মুখ্যমন্ত্রীর৷ তাই দিল্লি সফরের ফাঁকেই অজমেঢ় শরিফে যান মমতা। তাঁর সুরক্ষায় কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয় আজমেঢ় শরীফ চত্বর। রীতি মেনেই মাথায় চাদর দিয়ে দরগায় প্রবেশ করেন তিনি।CONTINUE READING

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments