More
    Homeখবররাজ্যে ১৬৩টি সরকারি খামারে পোস্ত চাষ হবে,জানালেন কৃষিমন্ত্রী

    রাজ্যে ১৬৩টি সরকারি খামারে পোস্ত চাষ হবে,জানালেন কৃষিমন্ত্রী

    Today Kolkata:-   রাজ্যে ১৬৩টি সরকারি খামারে পোস্ত চাষ হবে,জানালেন কৃষিমন্ত্রী। প্রসঙ্গত,সম্প্রতি মুখ‌্যমন্ত্রীর নির্দেশে খামারে পোস্তচাষের ব্যাপারে নবান্নে মুখ‌্যসচিবের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়। সেখানেই কেন্দ্রের কাছে অনুমতি চাওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। জানা গিয়েছে, মধ্যপ্রদেশ, রাজস্থান-সহ চারটি রাজ্যকে পোস্তচাষের অনুমতি দেওয়া আছে। পুণেতেও একটি সংস্থাকে গবেষণার স্বার্থে পোস্তচাষের অনুমতি দেওয়া হয়েছে। বাজারে পোস্তর চাহিদা আকাশছোঁয়া।

     

    কিন্তু জোগান সেই অনুপাতে কম। খুচরো দর কেজিপ্রতি ১৭০০-১৮০০ টাকা। প্যাকেটবন্দি পোস্তর দাম কেজি প্রতি ১৯০০-২৫০০ টাকা। আসলে নারকোটিক বিভাগের নিষেধাজ্ঞার কারণেই পোস্তচাষ করতে পারে না রাজ্যগুলি। শুধু কয়েকটা রাজ্যকে ছাড় দেওয়া আছে। এবার এই ছাড়ের পরিধি বাড়িয়ে বাংলাকেও অনুমতি দেওয়ার আবেদন জানানো হয়েছে।বৃহস্পতিবারই মুখ‌্যমন্ত্রী বিধানসভায় খাদ‌্য বাজেট নিয়ে বলতে গিয়ে পোস্ত চাষ নিয়ে কেন্দ্রকে তোপ দাগেন।

     

    প্রশ্ন তোলেন, কেন মাত্র চারটি রাজ্যে পোস্ত চাষ হবে? বাংলা কেন পোস্ত চাষের অনুমতি পাবে না? মুখ‌্যমন্ত্রী বিরোধী শিবিরে থাকা বিধায়কদেরও এই ব‌্যাপারে সরব হতে বলেন। কেন্দ্রকে লিখতে বলেন। মুখ‌্যমন্ত্রীর স্পষ্ট যুক্তি, বাংলার মানুষ সবচেয়ে বেশি পোস্ত খায়। আলুপোস্ত, পোস্ত বড়া, ঝিঙেপোস্ত, রুইপোস্ত। সবই পছেন্দর মেনু। তবু চড়া দামে ভিন রাজ্য থেকে পোস্ত কিনতে হচ্ছে। বাংলায় পোস্ত চাষ হলে রাজ‌্যবাসীকে ১০০ টাকায় পোস্ত খাওয়ানো যাবে।

    আরও পড়ুন – আইপিএলের আগে আমেদাবাদে টেস্ট শতরানে খুশি শুভমান

    উল্লেখ্য, প্রসঙ্গত,সম্প্রতি মুখ‌্যমন্ত্রীর নির্দেশে পোস্তচাষের ব্যাপারে নবান্নে মুখ‌্যসচিবের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়। সেখানেই কেন্দ্রের কাছে অনুমতি চাওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। জানা গিয়েছে, মধ্যপ্রদেশ, রাজস্থান-সহ চারটি রাজ্যকে পোস্তচাষের অনুমতি দেওয়া আছে। পুণেতেও একটি সংস্থাকে গবেষণার স্বার্থে পোস্তচাষের অনুমতি দেওয়া হয়েছে। বাজারে পোস্তর চাহিদা আকাশছোঁয়া। কিন্তু জোগান সেই অনুপাতে কম। খুচরো দর কেজিপ্রতি ১৭০০-১৮০০ টাকা।

     

    প্যাকেটবন্দি পোস্তর দাম কেজি প্রতি ১৯০০-২৫০০ টাকা। আসলে নারকোটিক বিভাগের নিষেধাজ্ঞার কারণেই পোস্তচাষ করতে পারে না রাজ্যগুলি। শুধু কয়েকটা রাজ্যকে ছাড় দেওয়া আছে। এবার এই ছাড়ের পরিধি বাড়িয়ে বাংলাকেও অনুমতি দেওয়ার আবেদন জানানো হয়েছে।বৃহস্পতিবারই মুখ‌্যমন্ত্রী বিধানসভায় খাদ‌্য বাজেট নিয়ে বলতে গিয়ে পোস্ত চাষ নিয়ে কেন্দ্রকে তোপ দাগেন। প্রশ্ন তোলেন, কেন মাত্র চারটি রাজ্যে পোস্ত চাষ হবে? বাংলা কেন পোস্ত চাষের অনুমতি পাবে না? মুখ‌্যমন্ত্রী বিরোধী শিবিরে থাকা বিধায়কদেরও এই ব‌্যাপারে সরব হতে বলেন। কেন্দ্রকে লিখতে বলেন। মুখ‌্যমন্ত্রীর স্পষ্ট যুক্তি, বাংলার মানুষ সবচেয়ে বেশি পোস্ত খায়। আলুপোস্ত, পোস্ত বড়া, ঝিঙেপোস্ত, রুইপোস্ত।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments