Weather: পৌষের শেষে ‘নিখোঁজ’ শীত, আজও দিনভর বৃষ্টির পূর্বাভাস

0

পৌষের শেষে মুখ ভার আকাশের। পশ্চিমী ঝঞ্ঝার গুঁতোয় উধাও হয়েছে শীত। মঙ্গলবার দিনভর একটা অস্বস্তিকর আবহাওয়া ছিল। বুধবার সকাল থেকেই মেঘলা আকাশ, কুয়াশায় শীতে একেবারেই গায়েব। মঙ্গলবার বিকেল থেকেই পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টিপাত হয়েছে। পৌষের অকাল বর্ষণে ভিজেছে কলকাতা-সহ পার্শ্ববর্তী জেলাগুলি।

আজও বেশির ভাগ জেলায় বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে প্রায় ৩ ডিগ্রি বেশি। তাপমাত্রার পারদ বাড়ার সঙ্গে দোসর হয়েছে মেঘলা আকাশ। আজ দিনভর তিলোত্তমার আকাশ মেঘলা থাকার পূর্বাভাস। কলকাতা এবং লাগোয়া দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস, বুধবার উত্তরবঙ্গ এবং সিকিমের কিছু জায়গায় শিলাবৃষ্টি হতে পারে।

আবহবিদরা জানিয়েছেন, উত্তর-পশ্চিম ভারত থেকে বয়ে আসে একটি পশ্চিমী ঝঞ্ঝা বাংলার উপর দিয়ে বয়ে যাচ্ছে। যার ফলে বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া। উধাও হয়েছে জাঁকিয়ে শীত। তার জায়গায় মেঘলা আকাশ এবং বৃষ্টি হচ্ছে। বাতাসে জলীয় বাষ্প বৃদ্ধি পাওয়ায় এবং বায়ুমণ্ডলের তাপমাত্রার তারতম্যের কারণে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর মেঘপুঞ্জ তৈরি হয়েছে। যার ফলে পৌষে অকাল বর্ষণ, বজ্রবিদ্যু-সহ শিলাবৃষ্টি হচ্ছে।

বৃষ্টির বাধা কাটিয়ে ফের কবে থেকে পড়বে জাঁকিয়ে ঠান্ডা? সেব্যাপারে স্পষ্ট করে কিছু জানাতে পারছেন না আবহাওয়াবিদরা। তাঁদের মতে, আগামী কয়েকদিন তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। বরং রাতের তাপমাত্রা বাড়তে থাকায় আরও ফিকে হবে শীতের আমেজ। ভোরের দিকে বেশ কয়েকটি জেলায় কুয়াশা থাকবে। তবে বেলা বাড়তেই সরবে কুয়াশার চাদর।

Previous articleIPL 2022: IPL থেকে ‘আউট’ চিনা সংস্থা Vivo, এবার স্পনসর করবে এই ভারতীয় গ্রুপ
Next articleঅবশেষে বনকর্মীদের খাঁচায় ধরা পরল বাঘ, স্বস্তিতে মথুরাখণ্ড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here