More
    Homeখবরদুয়ারে ভ্রাম্যমান চিকিৎসালয়

    দুয়ারে ভ্রাম্যমান চিকিৎসালয়

    Today Kolkata:- দুয়ারে ভ্রাম্যমান চিকিৎসালয়, মানুষের চিকিৎসার পাশাপাশি পশু চিকিৎসার আধুনিকীকরণ করল রাজ্য সরকার। এবার বাড়িতে পশু পাখিরা অসুস্থ হলে পশু হাসপাতালে নিয়ে যাওয়ার প্রয়োজন নেই। একটি ফোন করলেই চলে আসবে ভ্রাম্যমান চিকিৎসালয়ের গাড়ি। আর সেখানেই মিলবে পশু চিকিৎসা। সম্প্রতি মালদহ জেলার ১১ টি ব্লকে এই পরিষেবা মিলবে।

     

    ১৯৬২ ট্রোল ফ্রী নম্বরে ফোন করলেই দুয়ারে পৌঁছে যাবে প্রাণী সম্পদ দপ্তরের ভ্রাম্যমান চিকিৎসালয়ের গাড়ি।প্রাণী সম্পদ বিকাশ দফতরের উদ্যোগে জেলার চাঁচোল, গাজোল, বামনগোলা,,ইংলিশবাজার সহ মোট ১১টি ব্লক জুড়ে ভ্রাম্যমান প্রাণী চিকিৎসালয়ের পরিষেবা দেওয়া হবে।

    আরও পড়ুন – দেব-বনি-সোহম থেকে মিমি-প্রিয়াঙ্কা-সায়নী! প্রমাণ মিলছে শান্তনুর ঘনিষ্ঠ যোগাযোগের সপক্ষে

    জেলা প্রাণী সম্পদ বিকাশ দফতর সূত্রে জানা গেছে, প্রাণী স্বাস্থ্য ও রোগ নিয়ন্ত্রণ কর্মসূচীর অধীনে এই বিশেষ গাড়ি দেওয়া হয়েছে। চিকিৎসা যানটি ব্লক ক্যাম্পাস গুলিতেই থাকবে। তাতে ১৯৬২ ট্রোল ফ্রী নম্বর রয়েছে। ওই নির্দিষ্ট নম্বরে প্রাণী পালকেরা ফোন করলেই ভ্রাম্যমান গাড়ি তার গ্রামের দুয়ারে পৌঁছে যাবে। সেখানে গিয়ে চিকিৎসকেরা প্রাণীদের রোগগুলি খতিয়ে দেখবেন। তাদের সুস্থ রাখতে যাবতীয় পরামর্শ দিবেন। এই পরিষেবা খুব দ্রুত চালু করার চেষ্টা করা হচ্ছে।

     

    সেজন্য দফতরের পক্ষ থেকে আগামী দিনে ব্লক ভিত্তিক ভ্রাম্যমান গাড়িগুলির চালক সহ একজন চিকিৎসক,তার সঙ্গে কম্পাউন্ডার থাকবেন। মূলত গ্রামের পশু চিকিৎসার ভোগান্তি দূর করতেই রাজ্য সরকারের নির্দেশে এই মহান উদ্যোগ নেওয়া হয়েছে। শীঘ্রই শুরু হবে এই পরিষেবা। মালদহ প্রাণী সম্পদ বিকাশ দফতরের উপ অধিকর্তা উৎপল কর্মকার জানান, ১১টি ব্লক জুড়ে এই ভ্রাম্যমান গাড়ি পৌঁছে দেওয়া হয়েছে। আগামী দিনে গাড়িতেই দপ্তরের চিকিৎসকেরা থাকবেন। তারা প্রাণী পালকদের ফোন কলের ভিত্তিতে গ্রামে গিয়ে পরিষেবা দেবেন।

     

    প্রসঙ্গত,বেশ কিছু বছর আগে থেকে রাজ্য সরকারের উদ্যোগে দুয়ারে সরকারের অভিনব কর্মসূচী শুরু হয়।তখন থেকেই সরকারের বিভিন্ন দপ্তর দুয়ারে এসে মানুষকে পরিষেবা দিচ্ছে। সেই দিকটা এবছর চিকিৎসা ক্ষেত্রেও কাজে লাগানো হয়েছে। কিছুদিন আগে মালদহে দুয়ারে চিকিৎসা পরিষেবা চালু হয়েছে। এবার জেলা প্রাণী সম্পদ দপ্তরের উদ্যোগে ভ্রাম্যমান গাড়ি দেওয়া হল। আগামী দিনে তার মাধ্যমে দুয়ারে পরিষেবা দেওয়া হবে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments