More
    Homeখবরভারতে নতুন করে সংক্রমণের জন্য দায়ি ওমিক্রনের XBB.1.16 ভ্যারিয়েন্ট

    ভারতে নতুন করে সংক্রমণের জন্য দায়ি ওমিক্রনের XBB.1.16 ভ্যারিয়েন্ট

    ভারতে নতুন করে সংক্রমণের জন্য দায়ি ওমিক্রনের XBB.1.16 ভ্যারিয়েন্ট । গত তিন বছরে কোভিড সংক্রমণের একাধিক তরঙ্গ দেখা গিয়েছে। সেখানে সার্স কোভ-২ জিনগত বৈচিত্রের মাধ্যমে বিকশিত হয়েছে। ভাইরাসের একাধিক রূপ দেখা গিয়েছে। দেখা গিয়েছে বেশিরভাগ ক্ষেত্রে পুনঃসংযোগে কার্যকরী কোনও ভাইরাসের জন্ম হচ্ছে না। তবে বেশি সংক্রমণের ক্ষমতাসম্পন্ন ভাইরাসের নতুন বংশ তৈরি হওয়ার সম্ভাবনা বিরল। সাধারণভাবে ভাইরাসের ওপরে নজরদারি ব্যবস্থা তথা জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে এই ধরণের রিকম্বিন্যান্ট সনাক্ত করা যেতে পারে।

    মহামারী চলার সময় সার্স কোভ-২-র বেশ কয়েকটি রিকম্বিন্যান্ট বংশ সামনে এসেছে। এব্যাপারে নামকরণের জন্য গবেষকদের একটি আন্তর্জাতিক কনসোর্টিয়াম PANGO রয়েছে। এই সংস্থার তরফে
    ১০০টির মতো রিকম্বিন্যান্ট বংশকে মনোনীত করা হয়েছে, যার সবকটি X দিয়ে শুরু। তারপর তাদের সনাক্তকরণের ক্রম নির্দেশ করতে অক্ষর ব্যবহার করা হয়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা ভেরিয়েন্ট আন্ডার মনিটরিং হিসেবে দুটি রিকম্বিন্যান্ট বংশকে মনোনীত করেছে।

     

    XBB থেকে জন্ম নেওয়া XBB.1.5 কে প্রথম চিহ্নিত করা হয় নিউইয়র্কে। ওমিক্রন রিকম্বিন্যান্ট ট্র্যাক করার ক্ষেত্রে বংশের প্রাথমিক শনাক্তকরণ গুরুত্বপূর্ণ।  যুব তৃণমূল সভাপতির প্রশ্রয়েই চলছে অসামাজিক কাজকর্ম ও দুর্নীতি ! বিক্ষোভের মুখে বিধানসভার অধ্যক্ষ ভারতে বর্তমানে XBB.1.16 ভ্যারিয়েন্টে প্রভাব দেখা যাচ্ছে। এর উৎপত্তি XBB থেকে। এটি একটি রিকম্বিন্যান্ট ভাইরাস। ২০২৩-এর জানুয়ারিতে এটি নিউ ইয়র্কে পাওয়া যায়। পরে দেখা যায় ভারতে এটির উপস্থিতি ভালভাবেই রয়েছে।

     

    উল্লেখযোগ্য সংখ্যক জিনোম যেমন ভারত থেকে বিভিন্ন দেশে গিয়েছে, আবার বিভিন্ন দেশ থেকে ভারতেও এসেছে। সারা বিশ্বের অন্তত ১৪ টি দেশে এই ভ্যারিয়েন্টের প্রমাণ পাওয়া গিয়েছে অর্থাৎ সনাক্ত করা হয়েছে। এই সংক্রমণ ক্ষমতাও খুবই বেশি। ২০২৩-এর মার্চে ভারতে কোভিডের বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। এর জন্য XBB.1.16 ভ্যারিয়েন্টই দায়ী, বলছেন বিশেষজ্ঞরা।

    World Trade Centre কলকাতার নব দিগন্তে ৩৫ লক্ষ বর্গফুট জুড়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শাখা, বিনিয়োগের পরিমাণ ১৫০০ কোটি টাকা।

    এই মুহূর্তে তেলেঙ্গানা, মহারাষ্ট্র, কর্নাটক, গুজরাত, গিল্লি, পুদুচেরি, হরিয়ানা, হিমাচল প্রদেশ এবং ওড়িশা থেকে সংক্রমণ বৃদ্ধির প্রমাণ পাওয়া গিয়েছে। উল্লেখ করা প্রয়োজন XBB.1.16 জিনোমগুলি প্রথম ভারতেই পাওয়া যায়। যা গ্লোবাল ডেটাবেসে জমা করা হয়। ২০২৩-এর ফেব্রুয়ারির প্রথম দিকে কর্নাটক ও মহারাষ্ট্রে এর প্রমাণ পাওয়া গিয়েছিল।
    তবে এখনও পর্যন্ত এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি যে XBB.1.16 ভ্যারিয়েন্ট ওমিক্রণের অন্য ভ্যারিয়েন্টগুলির তীব্রতা থেকে আলাদা কিংবা এর ক্ষতি করার ক্ষমতা বেশি। নতুন করে

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments