More
    Homeখবরপবিত্র গাছের মর্যাদা প্রদান

    পবিত্র গাছের মর্যাদা প্রদান

    Today Kolkata:- পবিত্র গাছের মর্যাদা প্রদান। সম্প্রতি পরিবেশ সচেতনতা মূলক নানা কর্মসূচি অনুষ্ঠিত হলো জাড়গ্রাম জেলার কাপগড়ি কলেজে। ছাত্র-ছাত্রীদের গাছের গুরুত্ব বোঝানোর জন্য কলেজ ক্যাম্পাসে থাকা প্রাচীন গাছগুলিতে বছরে কতটা পরিবেশ থেকে কার্বন ডাই অক্সাইড শোষণ করে তার সাইনবোর্ড লাগানো হল ।

     

    এছাড়াও কলেজ ক্যাম্পাসে থাকা ৫৫ বছরের পুরনো একটি বকুল গাছকে জঙ্গলমহলের চিরাচরিত রীতিনীতি র মাধ্যমে “পবিত্র গাছ” মর্যাদা প্রদান করা হলো। সম্প্রীতি জামবনী ব্লকের অন্তর্গত কাপগাড়ি সেবা ভারতী মহাবিদ্যালয়ের ভূগোল বিভাগের উদ্যোগে “রাঙাও এ প্রকৃতি” উৎসবের আয়োজন করা হয় । এই উৎসবের মধ্য দিয়ে ভূগোল বিভাগের নবীন এবং প্রবীনদের মধ্যে পরিচয় সাধন হয় । তারপরেই জঙ্গলমহলের প্রাচীন রীতিনীতি মেনে মাটির হাতি,ঘোড়াকে সঙ্গে নিয়ে দু’হাতে ধুনো জ্বালিয়ে ভূগোল বিভাগ থেকে শুরু করে প্রাচীন বকুল গাছ পর্যন্ত পদযাত্রা করে কলেজের ছাত্র-ছাত্রীরা ।

     

    তারপরেই জঙ্গলমহলের মূলবাসীদের প্রকৃতির আরাধনার রীতিনীতি মেনেই প্রাচীন বকুল গাছকে পবিত্র গাছের স্থান দেওয়া হয় । এছাড়াও গাছের মধ্যে সাইনবোর্ড লাগানো হয়, গাছটির গুরুত্ব কতটা রয়েছে বাস্তুতান্ত্রিক পরিবেশে । প্রতিবছর এই বকুল গাছটি পরিবেশ থেকে ২৫৫ কিলোগ্রাম কার্বন ডাই অক্সাইড শোষণ করে ।তার পরিবর্তে পরিবেশকে অক্সিজেন প্রদান করে । ঠিক এইভাবে কলেজ ক্যাম্পাসে থাকা মেহগিনি,ছাতিম,কাজু,শিশু, সেগুন, বকুল ও আম মোট সাতটি কাছে বছরে কতটা কার্বন ডাই অক্সাইড পরিবেশ থেকে শোষণ করে সেই সাইনবোর্ড লাগানো হয় ।

     

    একটি প্রাচীন মেহগনি গাছ বছরে ৫১২ কেজি পরিবেশ থেকে কার্বন ডাই অক্সাইড শোষণ করে, তার পরিবর্তে পরিবেশে মানুষের বাঁচার জন্য অক্সিজেন প্রদান করে । কলেজের ভূগোল বিভাগের প্রধান তথা বিশিষ্ট পরিবেশবিদ প্রণব সাহু বলেন, “ঝাড়গ্রাম শহর থেকে কলেজে আসার সময় প্রতিনিয়ত দেখতে পাই জঙ্গলের মধ্যে আগুন জ্বলছে । যার ফলে নষ্ট হয়ে যাচ্ছে জঙ্গলের বাস্তুতন্ত্র । হারিয়ে যাচ্ছে বহু মূল্যবান গাছ।

     

    কিন্তু এই গাছ গুলির যে পরিবেশে কি মূল্য রয়েছে তা কলেজের ছাত্র-ছাত্রীদের কাছে তুলে ধরার পাশাপাশি সাধারণ মানুষের কাছে তুলে ধরার জন্য ভূগোল বিভাগের এক বিশেষ টিমকে সমীক্ষা র কাজে লাগিয়ে গাছগুলির কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করার ক্ষমতা নির্ণয় করা হয়েছে। প্রাচীন গাছগুলিতে এই কার্বন ডাই অক্সাইডের শোষণের সাইনবোর্ড লাগানো হয়েছে । জঙ্গলমহলের প্রাচীন রীতিনীতি মেনে কলেজ ক্যাম্পাসে থাকা একটি ৫৫ বছরের প্রাচীন বকুল গাছকে পবিত্র গাছ হিসেবে মর্যাদা প্রদান করা হয়। কলেজের ভূগোল বিভাগের প্রাক্তন ছাত্রী সোনালি দণ্ডপাঠ এদিন উপস্থিত ছিলেন ।

    আরও পড়ুন – Panchayet Election পঞ্চায়েত নির্বাচনের আগে নিজের টাকায় ১২ হাজার কিলোমিটার গ্রামীণ রাস্তার নির্মাণ ও সংস্কার রাজ্যের।

    তিনি বলেন, ” এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে আমাকে খুবই ভালো লাগছে, কেননা বুঝতে পারলাম পরিবেশে একটি গাছের গুরুত্ব কতটা রয়েছে । পরিবেশ থেকে কতটা কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে তার পরিবর্তে আমাদের অক্সিজেন প্রদান করে। যার জন্য আমরা সুস্থভাবে বেঁচে রয়েছি । আমি চেষ্টা করব আমার পরিচিতদের গাছ সম্পর্কে আরো সচেতন করতে” তাছাড়া বর্তমান সিক্স সেমেস্টারের ছাত্রী স্মৃতি ঝারিয়াল বলেন ‘ আমাদের ভূগোল বিভাগ একটি গুরুত্বপূর্ণ তথ্য সমৃদ্ধ পরিবেশ সচেনতার র বার্তা দিয়েছে, যেখানে সকল ছাত্র ছাত্রী তথা সাধারণ মানুষ একটি গাছের উপকারিতা উপলব্ধি করতে পারবে’।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments